সেই ঝুমন দাশের মুক্তির দাবিতে নেত্রকোণায় মানববন্ধন ও গণসঙ্গীত

|

ঝুমন দাসের মুক্তির দাবিতে ব্যানার হতে প্রতিবাদ জানানো হয়

স্টাফ রিপোর্টার, নেত্রকোণা:

সামাজিক যোগাযোগ মাধ্যমে হেফাজতে ইসলামের নেতা মাওলানা মামুনুল হকের বিরুদ্ধে পোস্ট দেওয়ার অভিযোগে গ্রেফতার সুনামগঞ্জের শাল্লার যুবক ঝুমন দাশের মুক্তি দাবিতে নেত্রকোণায় মানববন্ধন ও গণসঙ্গীত গাওয়া হয়েছে। বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেল সাড়ে পাঁচটার দিকে শহরের ছোটবাজার এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে উদীচী জেলা কমিটি এই কর্মসূচির আয়োজন করে।

জেলা উদীচীর সভাপতি মো. মোস্তাফিজুর রহমান খানের সভাপতিত্বে ও সহসাধারণ সম্পাদক রাজন ভদ্রের সঞ্চালনায় ঘণ্টাব্যাপী চলে এ অনুষ্ঠান। এসময় সেখানে বক্তব্য দেন, প্রাবন্ধিক অধ্যাপক হারাধন সাহা, প্রাবন্ধিক স্বপন কুমার পাল, সাধারণ সম্পাদক অসিত ঘোষ, সাবেক সাদারণ সম্পাদক নীলম বিশ্বাস, নারী নেত্রী কল্পনা ঘোষ, আলপনা বেগম প্রমুখ। গণসঙ্গীতে নেতৃত্ব দেন উদীচীর সঙ্গীত শিল্পী নারায়ণ কর্মকর্তা ও সঙ্গীত প্রশিক্ষক তন্দ্রা রায়।

বক্তারা জানান, ঝুমন দাশের (২৮) বিরুদ্ধে ফেসবুকে হেফাজতে ইসলামের নেতা মাওলানা মামুনুল হককে নিয়ে আপত্তিকর পোস্ট দিয়েছেন, এমন অভিযোগ তুলে গত ১৭ মার্চ শাল্লার নোয়াগাঁওয়ে হিন্দুধর্মাবলম্বীদের বাড়িতে হামলা চালানো হয়। এ সময় গ্রামের বাড়িঘর ও মন্দিরে ভাঙচুর চালানো হয়। অন্তত ৯০টি বাড়িতে হামলা করা হয় ওই সময়।

এরপর ঝুমন দাশের বিরুদ্ধে গত ২৪ মার্চ শাল্লা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। এই মামলায় ঝুমন দাশ এখনো কারাগারে আটক রয়েছেন। তার পক্ষে একাধিকবার জামিনের জন্য আবেদন করা হয়।

অন্য দিকে, হিন্দুধর্মাবলম্বীদের বসতিতে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় করা মামলার আসামিদের অনেকেরই জামিনে রয়েছেন। বক্তারা এ ধরনের ঘটনাকে স্বাধীন দেশে সংখ্যালঘুদের প্রতি বৈষম্যমূলক আচরণ, একই সঙ্গে সংবিধান পরিপন্থী বলে উল্লেখ করে ঝুমন দাশসহ ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা সবার নিঃশর্ত মুক্তি দাবি করেন। একই সঙ্গে মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply