শতাধিক পাখি হত্যায় রামেক হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে অভিযোগ

|

গাছ কেটে শতাধিক পাখিকে হত্যা করা হয়

রাজশাহী প্রতিনিধি:

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গাছ কেটে শতাধিক শামুকখোল পাখি হত্যায় হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে মামলার জন্য অভিযোগ জমা দিয়েছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। গত মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাজশাহী চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ অভিযোগ জমা দেন বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির। আদালত অভিযোগ আমলে নিয়ে শুনানীর জন্য রেখেছেন।

আর্জিতে হাসপাতাল কর্তৃপক্ষকে দায়ী করলেও কারো নাম উল্লেখ নেই। আদালত সূত্রে জানা গেছে, বাদী অভিযোগ করেছেন হাসপাতালে ৮০টি পাখি হত্যা ও আবাসস্থল ধ্বংসে এক কোটি এবং পাখিগুলো হত্যায় পরিবেশের ক্ষতি হয়েছে আরও দুই কোটি টাকা। হাসপাতাল কর্তৃপক্ষ পাখির বাসস্থান ধ্বংস ও পাখির ছানা হত্যার মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ লঙ্ঘন করেছে।

প্রসঙ্গত, গত ৪ সেপ্টেম্বর হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনে ড্রেন নির্মাণের জন্য গাছ কাটা হলে শতাধিক শামুকখোল পাখির বাচ্চা মাটিতে পড়ে মারা যায়। কিছু পাখির বাচ্চা জবাই করে নিয়ে যায় শ্রমিকরা। এনিয়ে রাজশাহী ও নওগাঁর পরিবেশবাদী বিভিন্ন সংগঠন এর প্রতিবাদ জানিয়ে আসছে। রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, বিষয়টি তার জানা নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply