বিশ্বকাপের আগে প্রকট হলো ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা

|

নিউজিল্যান্ড সিরিজে টাইগার ব্যাটসম্যানদের পারফরমেন্স আশাব্যঞ্জক ছিল না। ছবি: সংগৃহীত

নিজেদের কন্ডিশনকে কাজে লাগিয়ে ম্যাচ জিতে আত্মবিশ্বাসী হতে চেয়েছিল বাংলাদেশ। তবে ৩-২ ব্যবধানে জেতা সিরিজটিতে ব্যাট-বলের সেরা ২ পারফর্মার নিউজিল্যান্ডের। তাহলে প্রশ্ন চলেই আসে, নিজেদের কন্ডিশনে কতটুকু আত্মবিশ্বাস অর্জন করতে পেরেছে বাংলাদেশ। এছাড়া ব্যাটিং সহায়ক পিচে শেষ ম্যাচের পারফরমেন্স বিশ্বকাপের ব্যাটিং প্রস্তুতি নিয়ে টাইগারদের সামনে রেখে গেল বড় একটি প্রশ্নবোধক চিহ্ন।

জয় কিংবা হার- দিনশেষে মূল্যায়নের প্রশ্নে ক্রিকেটের রেকর্ডবুকে এই দুটি শব্দই মূখ্য। নিজেদের কন্ডিশনকে কাজে লাগিয়ে ম্যাচ জিতে আত্মবিশ্বাসী হতে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু জয়ে প্রাপ্ত আত্মবিশ্বাসের প্রশ্নও যদি আসে, তাহলেও কি নিউজিল্যান্ড সিরিজে খুব ভাল প্রস্তুতি হলো?

ব্যাটিংয়ের জন্য অপেক্ষাকৃত সহজ ৩য় ও ৫ম ম্যাচে একইভাবে আউট হলেন নাইম শেখ। অফ স্ট্যাম্পের বাইরের বলকে কোনো প্রকার ফুটওয়ার্ক ছাড়া খেলতে গিয়ে আউট, একবার ইনসাইড এজে বোল্ড, আরেকবার আউটসাইড এজে ক্যাচ। যদিও ৫ ম্যাচে ১০৫ রান করে সিরিজের ৩য় সর্বোচ্চ স্কোরার নাঈম ওপেনিংয়ে মন্দের ভালো।

অন্যদিকে সিরিজের সর্বোচ্চ স্কোরার যিনি সেই ল্যাথাম গত ৪ বছরে খেলেননি কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি। কিউইদের টি-টোয়েন্টি দলে তিনি ব্রাত্য, সুযোগ পাননি বিশ্বকাপে। ভিন্ন এবং ব্যাটিং বিরুদ্ধ কন্ডিশনেও দারুণভাবে মানিয়ে নিয়ে নিজের কাজটা করে গেলেন। সাথে উইকেটকিপিং তো ছিলই।

নিজেদের কন্ডিশনে বোলিংয়েও সেরা হতে পারেনি কোনো বাংলাদেশি। ৩.৬৫ ইকোনমিতে ১০ উইকেট নিয়ে সিরিজের সেরা বোলার আইজাজ প্যাটেল।

৮ উইকেট নেয়া নাসুম আছেন দ্বিতীয় অবস্থানে। রেকর্ডটা আরেকটু সমৃদ্ধশালী হতে পারতো যদি না শেষ ম্যাচে শুরুর দিকে অযথা কিছু শর্ট বলে রান খরচ না করতেন।

সিরিজের শেষ ম্যাচে বিশ্রাম পাওয়া মোস্তাফিজ ছিলেন সব দিক থেকে দুর্দান্ত। ৫ম ম্যাচটি খেললে হয়তোবা তিনিই হতেন সিরিজের সেরা বোলার। স্লোয়ার আর কাটারে বিভ্রান্তিতে ফেলেছেন কিউই ব্যাটসম্যানদের; বিশেষ করে ডেথ ওভারে মুস্তাফিজ ছিলেন অনন্য।

তবে সব থেকে বড় অশনি সংকেতটা টপ আর মিডল অর্ডার ব্যাটিং নিয়ে। এক মাহমুদুল্লাহ ছাড়া নিয়মিত অবদান আসেনি কারো কাছ থেকেই। ৫ ম্যাচে ৬৫ রান করা লিটন এবং সমান ম্যাচে ৩৯ রান করা মুশফিকের সার্ভিস না পাওয়াটা ভুগিয়েছে বাংলাদেশকে।

মিরপুরের কন্ডিশনে সর্বশেষ ১০ টি-টোয়েন্টির ৯ টির ব্যাপারই এমন ছিল যারা অপেক্ষাকৃত কম খারাপ ব্যাটিং করবে তারাই জিতবে। তবে ব্যাটিং সহায়ক পিচের শেষ ম্যাচেও টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় প্রকট হলো, বিশ্বকাপের আগে ব্যাটিং প্রস্তুতিটা আশাব্যঞ্জক হয়নি বাংলাদেশের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply