মেসি নাকি রোনালদো, সর্বকালের সেরা বিতর্কে নেভিল ও ক্যারাঘার

|

এক যুগেরও বেশি সময় ধরে সেরা ফুটবলারের আসন ভাগাভাগি করছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: সংগৃহীত

সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা গ্যারি নেভিলের মতে সর্বকালের সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। অন্যদিকে পেশাদার ক্যারিয়ারে নেভিলের প্রতিদ্বন্দ্বী জেমি ক্যারাঘার উড়িয়ে দিয়েছেন এই দাবি। তার মতে, লিওনেল মেসির পাশে দাঁড়াতেই পারেন না সিআরসেভেন।

গত সোমবার (১৩ সেপ্টেম্বর) স্কাই স্পোর্টসের মানডে নাইট ফুটবল অনুষ্ঠানে ইংলিশ প্রিমিয়ার লিগের সাবেক এই দুই কিংবদন্তি মেতে উঠেছিলেন দশকজুড়ে চলা সর্বকালের সেরা ফুটবলার বিতর্কে। যেখানে অবধারিতভাবেই নেভিল নিয়েছেন ক্রিস্টিয়ানোর পক্ষ আর ক্যারাঘারের ভোট মেসির পক্ষে।

ম্যাচ জয়ের জন্য বেঞ্চে থাকা কেবল একজন ফুটবলারকে মাঠে নামানোর ক্ষেত্রে কাকে বেছে নেবেন, এমন প্রশ্নে গ্যারি নেভিল বেছে নেন তার এক সময়ের ক্লাব সতীর্থ ক্রিস্টিয়ানো রোনালদোকে। বলেন, অবশ্যই ক্রিস্টিয়ানো। সে তার অপেক্ষাকৃত দুর্বল বাঁ পায়ে গোল করতে পারে, ডান পায়ে তো পারেই। দূরপাল্লার শটে সে ভালো। ডিবক্সের ফরোয়ার্ড হিসেবেও সে এখন অন্যতম সেরা। পেনাল্টিতেও দুর্দান্ত সে। হেডার হিসেবেও যেকোনো প্রতিপক্ষের জন্য মূর্তিমান ত্রাস রোনালদো। এমনকি ফ্রিকিক থেকেও গোল পেতে পারে সে। আমার মতে রোনালদোই সর্বকালের সেরা ফুটবলার।

কে সেরা, মেসি নাকি রোনালদো, বিতর্কে জেমি ক্যারাঘার (বামে) ও গ্যারি নেভিল। ছবি: সংগৃহীত

এ সময় মাথা নাড়তে দেখা যায় সাবেক লিভারপুল ডিফেন্ডার জেমি ক্যারাঘারকে। তিনি বলেন, সর্বকালের সেরা রোনালদো নয়, মেসি।

ক্যারাঘার তার যুক্তিতে বলেন, একজন প্লেমেকার হয়েও মেসির গোল রেকর্ড রোনালদোর চেয়ে ভালো। একটা ম্যাচ নিয়ন্ত্রণের ক্ষমতা রাখে মেসি। সমালোচনা হিসেবে নয়, তবে এটা সত্যি যে রোনালদো তা পারে না। তাই সে কী করে সর্বকালের সেরা হয়!

নেভিলের উদ্দেশ্যে ক্যারাঘার আরও বলেন, কথা হচ্ছিল ম্যাচ জেতার জন্য বেঞ্চ থেকে মাঠে একজন খেলোয়াড়কে নামানো নিয়ে। সে ক্ষেত্রেই বলছি, বদলি হিসেবে নেমে রোনালদোর চেয়ে দ্বিগুণ গোল করেছে মেসি। তাই তোমার উত্তরটা যৌক্তিক মনে হচ্ছে না। রোনালদো দুই পা এবং মাথা দিয়ে যতো গোল করেছে, বদলি হিসেবে নেমে এক বাম পায়েই মেসির করা গোল তার চেয়ে বেশি, পরিসংখ্যান এমনটাই বলে।

ক্যারাঘার যোগ করেন, দুজনই ফুটবলকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। তবে ফুটবল পায়ে মেসি আমাদের সামনে সৃষ্টি করতে পারে এমন সব মুহূর্ত যা কেউ কল্পনাও করতে পারেনি। রোনালদো যা করে তা আরও আগেই অনেকে করেছে, এখনও করছে। কিন্তু মেসি যা করে তা কেবল মেসিই করতে পারে, এর আগে বা পরে করেনি কেউই।

গ্যারি নেভিল শেষে উপসংহার টানেন চিরন্তন বিতর্কটি জারি রেখেই, দুনিয়াজুড়ে অসংখ্য মানুষ ক্রিস্টিয়ানোর উপর ভরসা রাখে, অগণিত মানুষ রাখে মেসির উপর। তাই কেউ যদি মেসিকে বেছে নেয়, সেটাকে আমি ভুল মনে করি না।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply