৩০ বছরে গাড়ি চালানোর পরীক্ষায় ব্যর্থ হাজার বার! খরচ হয়েছে লাখের বেশি

|

ইসাবেলা স্টেডম্যান। ছবি: সংগৃহীত।

৩০ বছরে এক হাজার বার গাড়ি চালানোর পরীক্ষা দিয়েও সেই পরীক্ষায় পাশ করতে পারেননি ইসাবেলা স্টেডম্যান (৪৭) নামের এক নারী। তিনি ইংল্যান্ডের বেডফোর্ডশায়ারের বসবাস করছেন। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়, ইসাবেলা নিজের ১৭ বছর বয়স থেকে গাড়ি চালানোর পরীক্ষা দিয়ে চলেছেন। ইতোমধ্যেই এক হাজার বার পরীক্ষা দেয়া হয়ে গিয়েছে তার। কিন্তু পাশ করতে পারছেন না কিছুতেই! ফলে লাইসেন্সও অধরা থেকে গিয়েছে। তার ছেলে মেয়ে গাড়ি চালানো শিখে গিয়েছেন, অথচ তিনি এখনও পরীক্ষাতে পাশ করতে পারলেন না। শুধু তাই নয়, এই পরীক্ষা দিতে গিয়ে তার ১ হাজার পাউন্ড (যা বাংলাদেশি টাকায় প্রায় ১ লাখ ১৭ হাজার টাকা) খরচও হয়ে গেছে।

ইসাবেলা জানান, খুব শখ করে গাড়ি কিনেছিলেন। গাড়ি কিনলেই তো আর হয় না। তার জন্য লাইসেন্স দরকার। অতএব পরীক্ষা দিতে হবে। কিন্তু পরীক্ষা দিতে গিয়েই বিপত্তি।

একটি সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে ইসাবেলা বলেন, ৩০ বছর ধরে গাড়ি চালানো শিখছি। কিন্তু যখনই গাড়িতে বসি, তখনই মনে হয় যে আমি আগে কোনো দিন গাড়িই চালাইনি। তারপরই একটা অদ্ভুত ভয় ঘিরে ধরে আমাকে।

তিনি আরও বলেন, কেনো এমন হচ্ছে বুঝতে পারি না। কিন্তু এমন একটা উদ্বেগজনক অনুভূতি হয় যে, স্টিয়ারিং ধরার কিছুক্ষণের মধ্যেই কয়েক সেকেন্ডের জন্য অচেতন হয়ে পড়ি। যখন জ্ঞান ফেরে দেখি প্রশিক্ষক গাড়ি দাঁড় করিয়ে দিয়েছেন। তার হাতে স্টিয়ারিং। তারপরই কান্নায় ভেঙে পড়ি।

প্রত্যেক পরীক্ষা দিতে গিয়েই এমন অভিজ্ঞতার শিকার হতে হয়েছে তাকে। ফলে পরীক্ষায় পাশ করে ওঠা সম্ভব হয়নি ইসাবেলার। কিন্তু তিনি চেষ্টা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। চিকিৎসককেও এই অদ্ভুত রোগের কথা জানিয়েছেন ইসাবেলা। কিন্তু সদুত্তর মেলেনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply