আইএসকে প্রশিক্ষণ দিচ্ছে ভারত, অভিযোগ পাকিস্তানের

|

ছবি: সংগৃহীত

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) ভারত সাহায্য করছে বলে অভিযোগ করেছে পাকিস্তান। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়েছে, আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় ফিরে আসায় উচ্ছ্বসিত পাকিস্তান সরকার ভারতের মোদি সরকারকে আঘাত করেছে। তারা (পাকিস্তান) একটি শ্বেতপত্র প্রকাশ করে দাবি করেছে যে, কাশ্মিরে নিপীড়ন চলছে এবং ভারত সরকার নয়াদিল্লিতে ৫টি প্রশিক্ষণ শিবির খুলে আইএসকে প্রশিক্ষণ দিচ্ছে।

খবরে আরও বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ অধিবেশনের আগে পাকিস্তান ১৩১ পৃষ্ঠার একটি দলিল প্রকাশ করেছে, যাতে ভারতের বিরুদ্ধে ‘নৃশংসতা, যুদ্ধাপরাধ, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্বিচারে গ্রেফতার এবং নির্যাতনের’ পাশাপাশি জম্মু-কাশ্মিরে নারীদের ধর্ষণ ও শ্লীলতাহানির অভিযোগ আনা হয়েছে।

নয়াদিল্লির একটি সূত্র অবশ্য দলিলটিকে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের ভিত্তিহীন প্রচারণার আরেকটি উদাহরণ ছাড়া ‘কিছু নয়’ বলে উড়িয়ে দিয়েছে।

ভারতে আইএস সন্ত্রাসীদের প্রশিক্ষণ দেওয়ার ব্যাপারে মোদি সরকারের বিরুদ্ধে পাকিস্তানের নতুন অভিযোগকে ‘অদ্ভুত ও বিদ্বেষপূর্ণ’ বলেও মন্তব্য করেছে ওই সূত্রটি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভবিষ্যতেও এমন মিথ্যা অভিযোগ পাকিস্তান প্রমাণ করতে পারবে না। তা সত্ত্বেও ভারত যখন কাবুলে হাক্কানি নেটওয়ার্কের বিষয়ে সতর্কতামূলক প্রচার শুরু করেছে, কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ ঘটিয়েছে আইএস’র একটি শাখা, ঠিক তখনই পরিকল্পনামাফিক এই বিশেষ জঙ্গি সংযোগের অভিযোগ করা হলো। আমেরিকা এই সংগঠনের বিরুদ্ধে, রাশিয়ারও প্রবল শত্রু এই জঙ্গি সংগঠনটি। ফলে ভারতের সঙ্গে তাদের নাম জড়িয়ে ভারত-রাশিয়া সম্পর্কে অনাস্থা তৈরি করা ইসলামাবাদের অন্যতম উদ্দেশ্য বলে মনে করা হচ্ছে।

এদিকে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, দলিলে বেশিরভাগ তথ্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এবং গণমাধ্যমের প্রকাশিত নথি থেকে নেয়া হয়েছে। পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে দলিলটি শেয়ার করবে, যাতে ভারতকে বিশেষ করে জম্মু-কাশ্মিরে ‘নৃশংসতা এবং মানবাধিকার লঙ্ঘন’ থেকে বিরত রাখা যায়।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply