শরতে ঘুরে আসুন নয়নাভিরাম আড়িয়ল বিল

|

অপরূপ সৌন্দর্যের আড়িয়ল বিল।

বর্ষা শেষে মুন্সিগঞ্জের আড়িয়ল বিল এখন পানিতে টইটুম্বুর। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধতা ছড়াচ্ছে নীল আর কাজলকালো জলরাশি। নীল আকাশে পেজা তুলোর মতো মেঘ ছায়া ফেলে বিস্তীর্ণ জলরাশিতে। বাতাসে দোল খায় নাম না জানা সব জলজ উদ্ভিদ। সৌন্দর্যের পাল্লা বাড়িয়ে দিতে মাঝে মাঝে  আকাশে যোগ হয় একটুকরো রংধনু।

নয়নাভিরাম এই দৃশ্য উপভোগে প্রতিদিন ছুটে আসে হাজারো দর্শনার্থী। শুকনো মৌসুমের দিগন্ত বিস্তৃত শস্যক্ষেত্রটিই ভরা বর্ষায় পরিণত হয় আড়িয়ল বিলে। মুন্সিগঞ্জের ১৩৬ বর্গ কিলোমিটারের এই বিলে রয়েছে প্রায় হাজারখানেক জলাধার। সাগরদিঘী, নৈমুদ্দিন, সানাইবান্ধা, বসুমালা, পরশুরাম কিংবা আঠারোপাখির মতো বিচিত্র নামের দিঘীও আছে তার মাঝে।

বিলে ঘোরার নির্দিষ্ট কোনো মানচিত্র না থাকলেও, রোজই হাজির হচ্ছেন পর্যটকরা। ফিরে যাচ্ছেন মুগ্ধতা নিয়ে। আড়িয়ল বিলকে আরও বেশি পর্যটকবান্ধব করে তোলার দাবি তাদের। বিল ঘুরে দেখার রোডম্যাপ আর আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি বাড়ানো গেলে দর্শনার্থীদের উপস্থিতি বহুগুণে বাড়বে বলে জানান পর্যটকরা

দর্শণার্থীরা নির্বিঘ্নে যাতে বিলটি ঘুরে দেখতে পারে সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণব কুমার ঘোষ। তিনি বলেন, নৌকার ডাটাবেজ করছি আমরা। সেখানে প্রয়োজনীয় সতর্কবাণী উল্লেখ করা থাকবে।  আমরা নির্দিষ্ট পয়েন্ট উল্লেখ করে দিব যাতে দর্শনার্থীরা তাদের কাঙ্খিত জায়গায় ঘুরতে পারে।

যেভাবে যাবেন: ঢাকা থেকে মাওয়াগামী বাসে প্রথমে মুন্সিগঞ্জের শ্রীনগর বাজার। এরপর রিকশায় গাদিঘাট থেকে টানা কিংবা ইঞ্জিনচালিত নৌকায় ঘুরে দেখা যাবে আড়িয়ল বিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply