‘ট্রাম্পের মতোই আচরণ করছেন বাইডেন’, ক্ষুব্ধ ফ্রান্স

|

জো বাইডেন। ছবি: সংগৃহীত

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তার জন্য অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে এইউকেইউএস নামের একটি চুক্তি সম্পন্ন হয়েছে। এর মূল উদ্দেশ্যই হলো চীনকে প্রতিরোধ করা। তবে নতুন এ চুক্তির কারণে ফ্রান্স ব্যাপক অসন্তোষ প্রকাশ করেছে, সমালোচনা করছে চীনও। খবর এএফপি ও রয়টার্সের।

মূলত, এই চুক্তির আওতায় অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তবে এর আগে অস্ট্রেলিয়ার সাথে ফ্রান্সের চার হাজার কোটি মার্কিন ডলারের সাবমেরিন বিষয়ক একটি চুক্তি ছিল, যা এইউকেইউএস চুক্তির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে এই সিদ্ধান্তে অসন্তুষ্ট ফ্রান্স। বাইডেনের এই সিদ্ধান্তকে ট্রাম্পের সাথে তুলনা করছে ফ্রান্স।

বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভেস লে ড্রিয়ান বলেন, এ সিদ্ধান্তের ফলে আমি ক্ষুব্ধ ও বিরক্ত। এটা মিত্রদের সঙ্গে করা যায় না। তিনি আরও বলেন, আমাদেরকে পেছন থেকে ছুরি মারা হয়েছে। অস্ট্রেলিয়া আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করেছে। বাইডেন যে ধরনের সিদ্ধান্ত নিয়েছেন, তা ট্রাম্পের কথাই মনে করিয়ে দেয়।

উল্লেখ্য, ২০১৬ সালে ফ্রান্সের নৌযান নির্মাতা প্রতিষ্ঠান নেভাল গ্রুপের কাছ থেকে নতুন সাবমেরিন তৈরির সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। দু’সপ্তাহ আগেও ফ্রান্সের কাছ থেকেই সাবমেরিন নেয়ার কথা জানায় দেশটি। তবে এরপরই হঠাৎ নাটকীয়ভাবে অস্ট্রেলিয়ার এ সিদ্ধান্ত বদলে ক্ষুব্ধ ফ্রান্স।

/এসজেড


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply