অবশেষে সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

|

ছবি: সংগৃহীত

১৮ মাস বন্ধ রাখার পর অবশেষে নিজেদের আন্তর্জাতিক পুনরায় সীমন্ত খুলে দেয়ার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। আগামী নভেম্বর থেকে করোনার টিকাগ্রহণকারী নাগরিক দেশটিতে প্রবেশ ও অন্য দেশ ভ্রমণ করতে পারবেন। খবর আল জাজিরার।

শুক্রবার (১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এ কথা জানান।

স্কট মরিসন বলেন, অস্ট্রেলিয়ানদের জীবন ফিরিয়ে দেয়ার সময় এসেছে। যেসব রাজ্যে ভ্যাকসিন প্রদানের হার ৮০ শতাংশ ছাড়িয়েছে সেখানকার নাগরিকেরা ভ্রমণ করতে পারবেন। যদিও তাৎক্ষণিকভাবে বিদেশিরা দেশটিতে ভ্রমণের সুযোগ পাচ্ছেন না। তবে পর্যটকদের স্বাগত জানানোর লক্ষ্যে কাজ চলছে।

তিনি আরও বলেন, নভেম্বর থেকে করোনার বিধিনিষেধ শিথিল হচ্ছে। নতুন নিয়মে টিকা নেয়া ভ্রমণকারীদের অস্ট্রেলিয়া প্রবেশের পর থাকতে হবে ৭ দিনের ‘হোম কোয়ারেন্টাইনে’। এরপর যখন টিকা গ্রহণ না করা ব্যক্তিরাও প্রবেশের অনুমতি পাবেন, তখন তাদেরও ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

উল্লেখ্য, ২০২০ সালের মার্চ মাসে নিজেদের সীমান্ত বন্ধ করে দেয় অস্ট্রেলিয়া। বিশ্বের অন্যতম কঠোর এই নিষেধাজ্ঞার কারণে নিজেদের নাগরিকেরাই অস্ট্রেলিয়ার বাইরে যেতে পারেনি। করোনা সংক্রমণ ঠেকানোর জন্য নীতিটি প্রশংসিত হলেও নাগরিকদের পরিবার থেকে বিচ্ছিন্ন করে ফেলার জন্য সমালোচিতও হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply