কর ফাঁকি দিয়েছেন শচীন টেন্ডুলকার, যা বললেন আইনজীবী

|

ছবি: সংগৃহীত

কর ফাঁকি দিয়েছেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার, এমনটাই জানা গেল আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকদের দেয়া ‘প্যান্ডোরা পেপার্স’ এর প্রতিবেদনে। খবর দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেসের।

রোববার (৩ অক্টোবর) বিদেশে অ্যাকাউন্ট খুলে কর ফাঁকি দেয়ার অভিযোগ রয়েছে এমন তারকা এবং রাজনীতিবিদদের একটি তালিকা প্রকাশ করে আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকদের একটি দল। ‘প্যান্ডোরা পেপার্স’ নামের ওই প্রতিবেদনে শচীন ছাড়াও ভারতের ছয় রাজনীতিবিদের নাম রয়েছে। তবে শচীনের নাম প্রকাশ্যে এলেও ভারতের বাকি ছয় রাজনীতিবিদের নাম প্রকাশ্যে আসেনি।

যদিও এই ক্রিকেট কিংবদন্তির আইনজীবীর দাবি করেন, শচীনের সমস্ত বিদেশি লেনদেন সম্পূর্ণ বৈধ। বিদেশে তিনি যা যা বিনিয়োগ করেছেন তার পুরো হিসেব কর কর্তৃপক্ষের কাছে প্রদান করা হয়েছে।

প্রতিবেদনটিতে সর্বমোট ৯১টি দেশের বিভিন্ন রাষ্ট্রনেতার নাম প্রকাশ করা হয়। এদের মধ্যে রয়েছে জর্ডনের রাজা, চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রীর নাম। এমনকি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ মহলের মন্ত্রী এবং রাজনীতিবিদেরা আছেন তালিকায়।

উল্লেখ্য, এই গোপন তদন্তে যুক্ত ছিলেন বিশ্বের ৬০০ জন অনুসন্ধানী সাংবাদিক। বিশ্বের মোট ১৪টি আন্তর্জাতিক আর্থিক সংস্থার থেকে এক কোটি ১৯ লক্ষ নথি প্রকাশ্যে আনেন এই সাংবাদিকেরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply