তিন সপ্তাহেও নিয়ন্ত্রণে আসেনি কুমব্রে ভিয়েজা আগ্নেয়গিরির অগ্নুৎপাত

|

কুমব্রে ভিয়েজার লাভার নিচে চাঁপা পড়েছে অন্তত ১০০০ ঘরবাডি।

তিন সপ্তাহ পরও নিয়ন্ত্রণে আসেনি স্পেনের লা পামা দ্বীপের কুমব্রে ভিয়েজা আগ্নেয়গিরি, এখনও অব্যাহত রয়েছে লাভা উদগীরণ। ইতোমধ্যে পুড়ে ছাই হয়ে গেছে অন্তত এক হাজার ঘরবাড়ি। অগ্ন্যুৎপাত কবে নিয়ন্ত্রণে আসবে তা এখনও বলতে পারছেন না বিশেষজ্ঞরা। তাদের আশঙ্কা দীর্ঘস্থায়ী হতে পারে অগ্নুৎপাত।

কুমব্রে ভিয়েজা আগ্নেয়গিরির জ্বলন্ত লাভার স্রোত মিশছে আটলান্টিকসহ দ্বীপের বড় নদীগুলোতে। লাভার সাথে পুড়ে যাওয়া বর্জ্য মিশে দূষিত হচ্ছে নদীর পানি। ফলে মারাত্মক হুমকির মুখে দ্বীপকেন্দ্রীক জলজ জীববৈচিত্র্য। আগ্নেয়গিরি স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে আসলেও এর প্রভাব অনেকদিন পর্যন্ত ভোগ করতে হবে। জলাশয়ের পাশাপাশি দূষিত হচ্ছে বাতাসও। বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়েছে গোটা দ্বীপে। এর প্রভাবে চোখ, ত্বক এমনকি শ্বাসনালী ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কা গবেষকদের।

তবে কতদিন চলবে এই অগ্নুৎপাত, তা নিশ্চিতভাবে বলতে পারছেন না বিশেষজ্ঞরাও। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কোনো পদক্ষেপই যে কাজে আসবে না -বলে মনে করেন তারা।

স্পেনের পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী ফেলিক্স বোলানোস বলেন, কৃষিকাজ ও মাছ ধরা লা পামার প্রধান অর্থনৈতিক খাত। অগ্নুৎপাতে এ দুটি খাতই ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের আপাতত আর্থিক সহায়তা দেয়া হয়েছে। পরবর্তীতে তাদের কর্মসংস্থান তৈরিতে পদক্ষেপ নেয়া হবে।

উলেখ্য, গেল তিন সপ্তাহের ধ্বংসযজ্ঞে পুড়ে গেছে লা পামার হাজার খানেক ঘরবাড়ি। নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে ছ’হাজারের বেশি বাসিন্দাদের। গত মাস থেকেই পুরোপুরি বন্ধ রয়েছে বিমানবন্দর। তবে ঘটেনি কোন হতাহতের ঘটনা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply