আবারও যুক্তরাজ্য থেকে গরুর মাংস আমদানি বন্ধ করল চীন

|

ছবি: সংগৃহীত।

যুক্তরাজ্য থেকে ৩০ মাসের কম বয়সী গরুর মাংস আমদানি নিষিদ্ধ করেছে চীন। গত মাসে যুক্তরাজ্যে একটি গরুর শরীরে ম্যাড কাউ রোগ শনাক্ত হওয়ায় বেইজিং দেশটি থেকে এই মাংস আমদানিতে নিষেধাজ্ঞা দিল। গরুর রোগটি ম্যাড কাউ নামে পরিচিত।

বিবিসির প্রতিবেদন আনুযায়ী, চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাজ্য থেকে গরুর মাংস আমদানিতে এ নিষেধাজ্ঞা গত ২৯ সেপ্টেম্বর কার্যকর হয়েছে। এর আগে নব্বইয়ের দশকে যুক্তরাজ্যে ম্যাড কাউ রোগের সংক্রমণ দেখা দিয়েছিল।

ওই সময়ও চীন দেশটি থেকে গরুর মাংস আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে। প্রায় দুই দশক পর ২০১৮ সালে এসে দুই দেশ এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে একমত হয়।

ওই সময় যুক্তরাজ্য সরকার জানিয়েছিল, নিষেধাজ্ঞা প্রত্যাহারের কারণে পরবর্তী পাঁচ বছরে চীনের বাজারে গরুর মাংস রপ্তানি করে ব্রিটিশ রপ্তানিকারকেরা ২৫০ মিলিয়ন পাউন্ডের বেশি আয় করতে পারবেন। দুই দেশের ঐকমত্যের পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্য থেকে গরুর মাংস আমদানি শুরু করতে যাচ্ছিল চীন। এর আগেই ম্যাড কাউয়ের পুনরায় সংক্রমণের খবর আসায় চীন নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যুক্তরাজ্যের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সমারসেটের একটি খামারে চলতি বছরের সেপ্টেম্বরে একটি গরুর ম্যাড কাউ শনাক্ত হয় বলে জানায় দেশটির অ্যানিমেল অ্যান্ড প্ল্যান্ট হেলথ এজেন্সি (এপিএইচএ)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply