পীরের ভূমিদস্যুতা ও উগ্র মতবাদ প্রচারের প্রতিবাদে সরব কক্সবাজার

|

কক্সবাজার প্রতিনিধি:

ঢাকার রাজারবাগী পীরের ভূমিদস্যুতার বিরুদ্ধে মানববন্ধন করেছে কক্সবাজারে শহরতলীর বড়ছড়া গ্রামের শতাধিক বাসিন্দা। এই মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয় গ্রামের বহু মানুষ।

আজ রোববার (২৪ অক্টোবর) সকালে কক্সবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহরতলীর গ্রামের সাধারণ বাসিন্দারা এই মানববন্ধন করে।

মানববন্ধনে গ্রামবাসীরা অভিযোগ করেন, ঢাকার রাজারবাগী পীরের ইন্ধনে তার কিছু মুরিদ সুকৌশলে কক্সবাজার শহরতলীর বড়ছড়া গ্রামে এসে রাজারবাগী পীরের অনুসারী হয়ে ধর্ম প্রচারের অজুহাত স্থানীয় মসজিদ-মক্তব দখল করে রাজারবাগী পীরের মতবাদ গ্রহণ করতে বাধ্য করে। এক পর্যায়ে তারা স্থানীয় বাসিন্দাদের জায়গা জমি দখল এ গণহারে মামলা করাসহ বিভিন্নভাবে হয়রানি করে আসছে।

মানববন্ধনে বক্তারা বলেন, রাজারবাগী পীর ও তার মুরিদেরা এখানে এসে ধর্মীয় উগ্রবাদী মতবাদ প্রচার করে ইসলামের অপব্যখ্যা দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে আসছে। স্থানীয় বাসিন্দাদের বিরুদ্ধে মিথ্যা ও হয়রানি মামলা দিচ্ছে তারা। ফলে দীর্ঘদিন জেল হাজতে থাকতে হচ্ছে। বক্তারা অবিলম্বে রাজারবাগী পীর ও তার মুরিদদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান।

এদিকে, কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নের উচিতারবিল গ্রামের বাসিন্দারাও শনিবার (২৩ অক্টোবর) ঢাকার রাজারবাগী পীরের ভূমিদস্যুতার বিরুদ্ধে সাংবাদিক সম্মেলন করে। সেখানে বলা হয়, রাজারবাগী পীর ও তার মুরিদ এবং স্থানীয় রাজনৈতিক প্রভাবশালী নেতারা তাদের গ্রামের তিনশত একর জমি ও ভিটা বাড়ির জায়গা দখল করে নেয়।

গ্রামের বাসিন্দাদের বিরুদ্ধে দেশের বিভিন্ন জায়গায় গণহারে মামলা দায়ের করা হয়েছে বলেও অভিযোগ তাদের। সাংবাদিক সম্মেলনে তারা সরকারের কাছে এই রাজারবাগী পীরের ভূমিদস্যুতার বিরুদ্ধে প্রতিকার কামনা করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply