প্রতিশোধের আগুনে জ্বললো ইয়েমেনের মসজিদ, হতাহত ২৯!

|

ইয়েমেনের মারিব দখল নিয়ে সরকার ও হুতি বিদ্রোহীদের দ্বন্দ্ব চরমে। যাতে কার্যত সরকারপক্ষের মিত্র হয়ে সৌদি আরব ও হুতিদের পক্ষে ইরান সমর্থন যোগাচ্ছে।

এমন উত্তপ্ত পরিস্থিতিতে আজ সোমবার সৌদিজোটের ক্ষেপণাস্ত্র হামলায় দুই শতাধিক হুতি বিদ্রোহী নিহত হয়। এদিকে কাতারভিত্তিক সংবাদসংস্থার এক প্রতিবেদন অনুযায়ী, ইয়েমেনের তথ্যমন্ত্রী এক টুইট বার্তায় দাবি করেন, ইয়েমেনের মারিব প্রদেশে একটি মসজিদে হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় নারী, শিশুসহ ২৯ বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন।

ইয়েমেনের তথ্যমন্ত্রী মুয়াম্মার আল-ইরিয়ান জানান, একটি মসজিদ ও একটি মাদরাসায় দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে এই হামলা করা হয়। মারিব প্রদেশের গভর্নরের কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুসারে স্থানীয় সময় রোববার মধ্যরাতে এ হামলা হয়।

সরকারের পক্ষ থেকে ক্ষেপণাস্ত্র হামলার জন্য হুতি বিদ্রোহীদের দায়ী করা হলে ইরান–সমর্থিত এই বিদ্রোহী গোষ্ঠী এখনো এ হামলার দায় স্বীকার করেনি।

উল্লেখ্য, কেবল মারিব অঞ্চলটিই এতদিন সরকারের কবজাগত রয়েছে। এর বাইরে ইয়েমেনের তেলসমৃদ্ধ উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকা এখন হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে। এবার মারিবের দখল নিতে তৎপর হুতিরা, ছেড়ে কথা বলছে না ইয়েমেন সরকারও।

২০১৪ সালে হুতি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে মানসুর হাদি সরকারকে ক্ষমতাচ্যুত করে। এর পর থেকে সরকারি বাহিনী ও হুতি বিদ্রোহীদের লড়াই চলছেই। ২০১৫ সালের মার্চে হাদি সরকারকে আবারও ক্ষমতায় আনতে দেশটিতে সামরিক হস্তক্ষেপ করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply