‘পৃথিবী কোনো টয়লেট না’

|

বিশ্ব জলবায়ু সম্মেলন কোপ ২৬এ শুরুর বক্তব্যতে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বিশ্বনেতাদের লক্ষ্য করে কড়া ভাষায় বলেছেন, পৃথিবীকে টয়লেটের মতো ব্যবহার করা বন্ধ করুন। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ নিতে আবারও জোর দিয়েছেন গুতেরেস।

সোমবার (০১ নভেম্বর) স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে তিনি আরও বলেন, জীববৈচিত্র্যের নির্মম ক্ষতিসাধন যথেষ্ট হয়েছে, যথেষ্ট হয়েছে কার্বন দিয়ে আমাদের মেরে ফেলার কাজ, পৃথিবীকে টয়লেটের মতো ব্যবহার সেটাও যথেষ্ট হয়েছে। আমরা আমাদের কবর খুঁড়ছি। 

গুতেরেস আরও বলেন, যদি আমরা এটা (জ্বীবাশ্ম জ্বালানি) না থামাই, তাহলে এটাই আমাদের থামিয়ে দেবে। তিনি বলেন, এটা বলার এখনই উপযুক্ত সময়। এই কোপ সম্মেলনের পর যদি তারা (কার্বন নিঃসরণকারী দেশগুলো) কথা না রাখতে পারেন। তবে দেশগুলোকে তাদের জলবায়ু পরিকল্পনা ও নীতি নিয়ে প্রতি পাঁচ নয় বরং প্রতি বছর প্রতি মুহূর্তের জন্য ভাবতে হবে।

রোববার (৩১ অক্টোবর) স্কটল্যান্ডের গ্লাসগোতো আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে জাতিসংঘ জলবায়ু সম্মেলনের এবারের আসর ‘কপ টুয়েন্টি সিক্স’।

একই দিনে পর্দা নামে জি-২০ সম্মেলনের। তবে জি-২০ সম্মেলনে এবারও পরিবেশ রক্ষায় বিশ্ব নেতাদের কাছ থেকে বাস্তব কোনো প্রতিশ্রুতি আসেনি বলে দাবি করছেন পরিবেশকর্মীরা। আর তাই জলবায়ু সম্মেলনকে সামনে রেখে প্রতিবছরের মতো এবারও গ্লাসগোতে বিক্ষোভ করছেন হাজার হাজার পরিবেশকর্মী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply