‘সারা বিশ্বে উগ্রপন্থা ছড়িয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র’

|

পোড়ানো হচ্ছে যুক্তরাষ্ট্রের পতাকা।

সারা বিশ্বে উগ্রপন্থা ছড়িয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র, এমন অভিযোগ করেছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান জেনারেল সালামি। মার্কিন দূতাবাস দখল দিবস উপলক্ষে তেহরানে আয়োজিত র‍্যালি এবং জনসভায় এ মন্তব্য করেন তিনি। তিনি আরও বলেন, মার্কিন ষড়যন্ত্র রুখতে সচেষ্ট তার দেশ।

“যুক্তরাষ্ট্র নিপাত যাক, ইসরায়েল নিপাত যাক”, এমন স্লোগানে প্রকম্পিত ছিল তেহরানের রাজপথ। মার্কিন দূতাবাস দখলের ৪২ বছর পূর্তিতে পুরো রাজপথ যেন পরিণত হয়েছিল জনসমুদ্রে। সেই সমাবেশেই পোড়ানো হয় মার্কিন পতাকা। যুক্তরাষ্ট্রের চক্রান্তের বিরুদ্ধে সব সময়ই সোচ্চার ইরানের জনগণ, এমন প্রত্যয় বিক্ষুব্ধদের। একজন ইরানী নাগরিক বলেন, যুক্তরাষ্ট্র আমাদের নিঃশেষ করে দিতে চায়। পরমাণু আলোচনার নামে আমাদের হাতে পায়ে শেকল পড়াতে চায়। কিন্তু ইরানবাসী কখনোই তা মেনে নেবে না।

যুক্তরাষ্ট্রের উপর ক্ষুব্ধ আরেক নাগরিক বলেন, গেল ৪০ বছর ধরে যুক্তরাষ্ট্র আমাদের জিম্মি করে রাখার অপচেষ্টা চালিয়ে আসছে। কিন্তু তারা কোনোভাবেই সফল হতে পারেনি। ভবিষ্যতেও পারবে না।

১৯৭৯ সালের ৪ নভেম্বর তেহরানের মার্কিন দূতাবাস দখল করে ইরানের বিপ্লবীরা। যুক্তরাষ্ট্র একে বরাবরই মানবাধিকার বিরোধী পদক্ষেপ হিসেবে আখ্যা দিলেও ইরান এই ঘটনাকে বিপ্লবের অংশ হিসেবেই দাবি করে আসছে।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান জেনারেল হুসাইন সালামি।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান জেনারেল হুসাইন সালামি হুশিয়ারী দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র এখনও ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। সারা বিশ্বে উগ্রপন্থাকে উস্কে দিচ্ছে তারা। তাদের একটাই লক্ষ্য, ইরানকে দাবিয়ে রাখা। যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করছি, ইরানকে নিয়ে খেলতে আসলে চরম মূল্য দিতে হবে। আমরা প্রস্তুত আছি।

৪২ বছর আগের এই দিনে আয়াতুল্লাহ খোমেনির নেতৃত্বে বিপ্লবে ক্ষমতাচ্যুত হন ইরানের রেজা শাহ পাহলভি। দেশান্তরী হলে তাকে ফেরতের দাবিতে মার্কিন দূতাবাস ঘেরাও করে ৫২ কর্মীকে জিম্মি করা হয়। পরে ১৯৮১ সালে একে একে মুক্তি দেয়া হয় সব বন্দীকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply