টি-টোয়েন্টির সেরা পাঁচ উইকেট শিকারি

|

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে তিনটি ফরম্যাট অর্থাৎ টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি থাকলেও সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে নবীন ফরম্যাট টি-টোয়েন্টিই। প্রতি বছরই এ ফরম্যাটের লিগ আয়োজন করে থাকে কয়েকটি দেশ। যাতে খেলার সুযোগ পান নির্দিষ্ট সংখ্যক বিদেশি খেলোয়াড়। তাই এসব টুর্নামেন্ট খেলুড়েরাই থাকেন এই ফরম্যাটে উইকেট শিকারের তালিকার শীর্ষে।

সর্বোচ্চ ৫৫৩ উইকেট নিয়ে টি-টোয়েন্টিতে উইকেট শিকারের তালিকায় সবার ওপরে আছেন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে খেলে থাকেন এ তারকা। নিজ দেশের টি-টোয়েন্টি লিগ সিপিএল ছাড়াও খেলে থাকেন আইপিএল, বিগব্যাশ, বিপিএল ও সিপিএলের মত লিগে।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন আরেক ক্যারিবিয়ান তারকা সুনীল নারাইন। বোলিং অ্যাকশনে অভিযোগ আসার পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে অনিয়মিত থাকলেও এখনও বিভিন্ন দেশের লিগে খেলে থাকেন নারাইন।

তালিকর তিন নম্বরে অবস্থান পাকিস্তানি বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকান তারকা ইমরান তাহির। আইপিএলসহ বিভিন্ন আন্তর্জাতিক লিগে খেলে থাকেন প্রোটিয়া এ লেগ স্পিনার। সর্বোচ্চ উইকেট শিকারির এ তালিকায় চতুর্থ অবস্থানে টি-টোয়েন্টিতে দ্রুততম ৪০০ উইকেট শিকার করা রশিদ খান। আইপিএল, সিপিএল, বিগ ব্যাশ ও বিপিএলে খেলে থাকেন বর্তমান বিশ্বের সেরা এ স্পিনার।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ৫ উইকেট শিকারির এ তালিকায় আছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানও। ব্যাটে-বলে সমান পারদর্শী এ তারকা নিজ দেশের বিপিএল ছাড়াও খেলে থাকেন বিগ ব্যাশ, আইপিএল, সিপিএল ও পিএসএলের মতো লিগে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply