ব্রাজিলকে ফিরিয়ে দিয়ে বার্সার হাল ধরেছেন জাভি

|

ছবি: সংগৃহীত

ব্রাজিলের সহকারী কোচের দায়িত্ব না নিয়ে বার্সেলোনার কোচ হিসেবে নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন সাবেক স্প্যানিশ মিডফিল্ডার জাভি হার্নান্দেজ।

প্রথমে ব্রাজিলে বর্তমান কোচ তিতের অধীনে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত সহকারী কোচ হিসেবে কাজ করার কথা ছিল জাভির। কাতার বিশ্বকাপ শেষে নেইমারদের প্রধান কোচের দায়িত্বও দেয়ার পরিকল্পনা ছিল ব্রাজিলের। তবে সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে প্রিয় বার্সেলোনার হয়ে কাজ করছে জাভি। বার্সা এখন কঠিন সময়ে নিজের সাবেক ক্লাবের পাশে থাকছেন সাবেক এই মিডফিল্ডার।

চলতি মৌসুমে লা লিগায় ১১ ম্যাচে চারটি জয় ও ড্র করে ১৬ পয়েন্ট নিয়ে বার্সেলোনার অবস্থান এখন নবম স্থানে। বার্সা কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেয়ার পর আগামী ২১ নভেম্বরে এস্পানিওলের বিপক্ষে নতুন মিশন শুরু হবে জাভির।

উল্লেখ্য, স্পেনের হয়ে বিশ্বকাপ জয়ী জাভি ১৯৯৫ সালে বার্সেলোনার একাডেমি থেকে ক্যাম্প ন্যু’র সিনিয়র দলে যোগ দিয়েছিলেন। এরপর ১৭ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে খেলেছেন ৭৬৭টি ম্যাচ। বার্সেলোনার হয়ে ৪টি কোপা ডেল রে, ৪টি চ্যাম্পিয়নস লিগ ও ৮টি লা লিগা জিতেছেন জাভি। স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ, ২০০৮ ও ২০১২ ইউরো জিতিয়ে ২০১৫ সালে কাতারের ক্লাব আল সাদে খেলোয়াড় হিসেবে যোগ দেন তিনি। পরবর্তীতে ওই বছরের জুলাইয়েই খেলোয়াড় থেকে ক্লাবটির কোচ হিসেবে নিয়োগ পান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply