সীমান্তে অভিবাসন সংকটের ‘মাস্টার মাইন্ড’ পুতিন: পোল্যান্ডের প্রধানমন্ত্রী

|

ছবি: সংগৃহীত।

বেলারুশ-পোল্যান্ড সীমান্তে অভিবাসন সংকটের ‘মাস্টার মাইন্ড’ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, এমন অভিযোগ তুলেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতায়ুজ মোরাভিয়েস্কি। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে রাশিয়ার বুদ্ধিতেই আশ্রয়প্রার্থীদের উস্কানি দিয়ে সীমান্তে পাঠানো হচ্ছে।

যদিও এসব অভিযোগ অস্বীকার করেছেন বেলারুশ প্রেসিডেন্ট। উল্টো পোলিশ বাহিনীর বিরুদ্ধে আতঙ্ক ছড়ানোর অভিযোগ তুলেছেন তিনি।

গত কয়েক দিন ধরেই বেলারুশ থেকে পোল্যান্ডে প্রবেশের চেষ্টা করছে হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী। তীব্র শীতে খোলা আকাশের নিচে রাত কাটাতে হচ্ছে তাদের। সবচেয়ে বেশি ভোগান্তিতে শিশুরা।

সীমান্তে চলমান এই সংকটের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই দায়ী করছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী। বলেছেন, রাশিয়ার সাথে আঁতাত করেই অভিবাসীদের উস্কে দিচ্ছে বেলারুশ সরকার।

এ নিয়ে পোল্যান্ড প্রধানমন্ত্রী মাতায়ুজ মোরাভিয়েস্কি বলেন, এই সংকটের পেছনে কলকাঠি নাড়ছেন পুতিন। এ বিষয়ে অনেকটাই নিশ্চিত আমরা। কারণ রাশিয়ায় যে সাম্রাজ্য ব্যবস্থা চলছে সেই পথেই হাঁটছে বেলারুশ। তাই মস্কোর উস্কানিতে সীমান্তে পাঠানো হচ্ছে হাজার হাজার মানুষকে।

তবে এই অভিযোগ উড়িয়ে দিয়ে বেলারুশ প্রেসিডেন্ট অ্যালেক্সেন্ডার লুকাশেঙ্কো বলেন, উস্কানির কোন প্রশ্নই আসে না। বরং সীমান্তে আতঙ্ক ছড়াচ্ছে পোলিশ বাহিনী। মাত্র ২০-৩০ মিটার ওপর দিয়ে হেলিকপ্টার টহল দিচ্ছে। সেখানে অনেক বাচ্চা আছে। তারা ঝুঁকিতে রয়েছে। এমন পরিস্থিতিতেও আমাদের সেনারা প্রতিবেশী সীমান্ত প্রহরীদের ওপর এখনও গুলি চালায়নি।

এদিকে, সীমান্ত এলাকায় জঙ্গলে আশ্রয় নেয়া অনেককে ধরে নিয়ে ডিটেনশ সেন্টারে রাখছে বেলারুশ সরকার, এমন অভিযোগ উঠেছে। অভিবাসনপ্রত্যাশীদের সহায়তায় এগিয়ে এসেছে স্থানীয় কিছু বেসরকারি সংস্থা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply