আগেই ছেড়েছেন রাজপ্রাসাদ, এবার দেশও ছাড়লেন জাপানের রাজকুমারী

|

ছবি: সংগৃহীত।

ছেড়েছেন রাজপ্রাসাদ, রাজপদবি। এমনকি ফিরিয়ে দিয়েছেন রাজকীয় সুযোগ সুবিধাও। বিয়ে করেছেন সাধারণ পরিবারের এক মানুষকে। এবার সেই ভালোবাসার মানুষের হাত ধরেই ভিনদেশে পাড়ি জমালেন জাপানের সাবেক রাজকুমারী। রোববার (১৪ নভেম্বর) বাণিজ্যিক একটি ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে টোকিও ছাড়েন মাকো ও কেই কোমুরো।

মাকো ও কোমুরোর প্রথম দেখা ২০১২ সালে। একই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুবাদে গড়ে ওঠে বন্ধুত্ব। পরিচয় রূপ নেয় পরিণয়ে। ২০১৭ সালে বাগদানও হয়ে যায়। পরের বছরই চার হাত এক হওয়ার কথা থাকলেও, বাধ সাধে পারিবারিক টানাপোড়েন। অবশেষে বিয়েটা মেনে নেন বাবা যুবরাজ ফুমিহিতো।

বিয়ের সিদ্ধান্ত নেয়া কঠিন ছিল রাজকুমারী মাকোর জন্য। জাপানি আইনে রাজপরিবারের নারী যদি সাধারণ পুরুষকে বিয়ে করলে রাজকীয় মর্যাদা হারাবেন। মাকো সেই জৌলুসময় জীবন ছেড়ে বেছে নেন ভালোবাসার মানুষকেই। ২৬ অক্টোবর অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে বিবাহবন্ধনে আবদ্ধ হন এই জুটি।

টোকিওর বিমানবন্দরে একশোর মতো সংবাদকর্মী উপস্থিত থাকলেও তাদের কোনো প্রশ্নের জবাব না দিয়েই মাকো-কোমুরো চলে যান। বিমানবন্দরের বিপুল সংখ্যক পুলিশ ও কর্মকর্তারা এ জুটিকে ঘিরে রেখেছিল।

নিউইয়র্কে আইনজীবী হিসেবে কাজ করছেন কেই কোমুরো। তার আইন বিষয়ে পড়াশোনাও সেখান থেকেই। জানা গেছে, সেখানেই এক বেডরুমের অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়েছেন নবদম্পতি। নিউইয়র্ক যাওয়ার আগে মাকো- কোমুরো এতদিন টোকিওর এক অ্যাপার্টমেন্টে ছিলেন।

জাপানি রাজকুমারীর এই ঘটনাকে ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ের সাথে তুলনা করা হচ্ছে। এই যুগলকে বলা হচ্ছে ‘জাপানের হ্যারি ও মেগান’।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply