সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের পাশে দাঁড়িয়েছে পোলিশ মুসলিমরা

|

অনুমতি না মেলায় বেলারুশ-পোল্যান্ড সীমান্তে আশ্রয় নেয়া অভিবাসনপ্রত্যাশীদের সহায়তায় এগিয়ে যেতে পারছেন না স্বেচ্ছাসেবীরা। এর ফলে দেখা দিয়েছে চরম মানবিক সংকট। তবে এমন অবস্থায় সীমান্তে আটকে পড়াদের সাহায্যে এগিয়ে এসেছে পোলিশ মুসলিম কমিউনিটি। সীমান্তে পৌঁছে দেয়া হচ্ছে বাসায় রান্না করা খাবার।

পোল্যান্ডে ঢোকার অপেক্ষায় থাকা হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী অনেকটা না খেয়েই দিন পার করছেন। এসময় একটু খাবারের সন্ধান পেয়েই হুড়োহুড়ি পড়ে গেছে বেলারুশ সীমান্তে। নারী ও শিশুদের কষ্ট দেখে বাসা থেকে খাবার পাঠাচ্ছেন পোল্যান্ডের মুসলিম কমিউনিটি। তবে তা বিপুল সংখ্যক মানুষের জন্য পর্যাপ্ত না বলে মনে করেন পোল্যান্ড মুসলিম কমিউনিটির চেয়াম্যান মাকসেজ স্ট্রেসনোভিজ। তিনি বলেন, প্রথম তাদের অবস্থা দেখে তিনি কেঁদে ফেলেছিলেন। জঙ্গল থেকে শুধু মাশরুম কুড়িয়ে খাচ্ছিল তারা। স্ট্রেসনোভিজ বলেন, এই দৃশ্য দেখে আমি তাদের জন্য খাবারের ব্যবস্থা করার সিদ্ধান্ত নেই। তারা কোনো ধর্মের বা বর্ণের মানুষ তা একবারের জন্যও চিন্তা করেননি বলেও জানান তিনি।

পোল্যান্ডের স্বেচ্ছাসেবীদের দাবি, জরুরি ত্রাণ সহায়তা নিয়ে তারা প্রস্তুত থাকলেও সীমান্তে ঢুকতে দিচ্ছে না বেলারুশ সরকার। পিস প্যাট্রোল নামক সংগঠনের পক্ষ থেকে একজন স্বেচ্ছাসেবী বলেন, আমরা ত্রাণ সরবরাহের জন্য প্রস্তুত আছি। অভিবাসীরাও অধির আগ্রহে আছে কে কখন একটু খাবার দেবে তাদের। কিন্তু বেলারুশ সীমান্তে প্রবেশে অনুমতি না পাওয়ায় এখনও সহায়তা দিতে পারছি না। দিন যত যাচ্ছে পরিস্থিতি আরও কঠিন হয়ে পড়ছে। আর এমন অবস্থায় আন্তর্জাতিক হস্তক্ষেপ কামনা করছেন তারা।

সীমান্তে চলমান এই সংকট নিয়ে রাশিয়া-বেলারুশ এবং ইউরোপের মধ্যে চলছে পাল্টাপাল্টি হুমকি ধামকি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply