পুরুষদের একা ঢুকতে দেয়া হয় না কোহলির রেস্তোরাঁয়!

|

ছবি: সংগৃহীত

বিতর্কে জড়ালো বিরাট কোহলির রেস্তোরাঁ ওয়ান৮ কমিউন। পুনের ওই রেস্তোরাঁর বিরুদ্ধে সমকাম-বিদ্বেষের অভিযোগ তুললো সমকামী অধিকার নিয়ে কাজ করা সংগঠন ইয়েস উই এক্সজিস্ট। খবর আনন্দবাজার পত্রিকার।

ইনস্টাগ্রামে ওই সংগঠনের অভিযোগ, কোহলির রেস্তোরাঁয় শুধুমাত্র বিষমকামী যুগল ও মেয়েদের ঢুকতে দেয়া হয়। সমকামীদের প্রবেশে অনুমতি নেই। প্রথমে তাদের তরফে সরাসরি বার্তা পাঠানো হয়। কিন্তু কোনো জবাব মেলেনি। পরে ফোন করে যোগাযোগ করা হলে রেস্তোরাঁর ওই শাখা বিষয়টি স্বীকার করে নেয় বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

সংগঠনটি আরও দাবি করে, কর্তৃপক্ষ তাদের জানিয়েছেন রেস্তোরাঁয় সমকামী যুগল বা সমকামী যুবকদের ঢুকতে দেয়া হয় না। অন্যদিকে, পোশাক-পরিচ্ছদ দেখেই ঢুকতে দেয়া হয় রূপান্তরকামী মহিলাদের। যদিও লিঙ্গের ভিত্তিতে বৈষম্যের সমস্ত অভিযোগই অস্বীকার করেছে ওয়ান৮ কমিউন।

রেস্তোরাঁর কর্মী অমিত জোশি বলেন, কোনো পুরুষ একা এলে তাকে আমরা ঢুকতে দিই না। মহিলাদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই এই নিয়ম চালু করা হয়েছে। যদি ছেলেমেয়েদের দল আসে, তাতে কোনো সমস্যা নেই। লিঙ্গের ভিত্তিতে কোনো নিষেধাজ্ঞা নেই এখানে।

ওয়ান৮ কমিউনের দিল্লি শাখার কর্মী নীহারিকা কুরার বলেন, আমাদের রেস্তোরাঁয় ছেলেরা ঢুকতেই পারে। আমরা অতিথিকে না বলতে পারি না। যখন রেস্তোরাঁ ভর্তি থাকে, তখনই একা আসা পুরুষদের ফিরিয়ে দিতে হয়। কিংবা কেউ ছোট প্যান্ট পরে এলে তাকেও ঢুকতে দেয়া হয় না।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply