এবার হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কৃত রেহানা মরিয়ম নূর

|

ছুটে চলেছে ‘রেহানা মরিয়ম নূর’-এর জয়রথ। এশিয়া প্যাসিফিক পুরস্কারের সপ্তাহ না পেরোতেই এসে গেলো নতুন অর্জনের ঘোষণা। এবার ১৮তম হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের নিউ ট্যালেন্ট এ্যাওয়ার্ড জিতে নিয়েছে রেহানা মরিয়ম নূর। ১৫ নভেম্বর, সোমবার ফেস্টিভ্যাল কর্তৃপক্ষ বিজয়ীদের তালিকা প্রকাশ করে।

ফেস্টিভ্যালের ওয়েবসাইটে দেখানো তথ্যমতে, নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের জন্য রেহানা মরিয়ম নূর ছাড়াও অংশ নেয় ইরানের ‘ব্যালাড অব হোয়াইট কাউ’, লেবাননের ‘কোস্টা ব্রাভা’, সাউথ কোরিয়ার ‘দ্য রিপোর্ট কার্ড’, তাইওয়ানের ‘ইনক্রিজিং ইকো’, ভারতের ‘শংকরস ফেইরিজ’, কম্বোডিয়ার ‘হোয়াইট বিল্ডিং’।

সিনেমাটির প্রচারণার জন্য পরিচালিত অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়েছে সিনেমাটি নিয়ে জুরিদের বক্তব্যও। জুরিরা বলেন, সিনেমাটিতে প্রাণোচ্ছ্বলভাবেই একটি প্রবল অস্বস্তিজনক ও গুমোট একটা আবহ তৈরি হয়েছে, যা একজন ব্যক্তিকে একটু একটু করে ঠেলে নিয়ে যায় তার প্রকৃতিস্থতার শেষ সীমায়। হাত দিয়ে করা গতিশীল ক্যামেরা-ওয়ার্কের কারণে মূল চরিত্রের কঠিন পরিস্থিতিটাকে দারুণভাবে ফুটিয়ে তোলা গেছে।

এর আগে এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডে সিনেমাটি জেতে দু’দুটো পুরস্কার। সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। আর পরিচালক হিসেবে সেরা নির্বাচিত হন আব্দুল্লাহ মোহম্মাদ সা’দ।

গত ১২ নভেম্বর শুক্রবার সারাদেশের ১২টি সিনেমা হলে মুক্তি পায় ৭৪তম কান উৎসবের সম্মানজনক আন সার্টেইন রিগার্ড বিভাগে প্রদর্শিত সিনেমা রেহানা মরিয়ম নূর। এবারের অস্কারের জন্য বাংলাদেশ থেকে মনোনীত সিনেমাও এটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply