শীতে বরফ ঠাণ্ডা হয়ে যায় হাত-পা? মুক্তির উপায় জেনে নিন

|

ছবি: প্রতীকী

শীতকাল বড় আমুদে ঋতু। ঘোরাঘুরি ও খাবার খাওয়ার স্বাধীনতা এই ঋতুর মতো অন্য কোনো সময়েই পাওয়া যায় না। তাই গ্রীষ্মপ্রধান দেশের বেশিরভাগ মানুষই শীতের অপেক্ষায় থাকেন। তবে আমার জন্য যা ভালো, অন্যের জন্যও যে তাই হবে, এমনটা নয়। অনেক মানুষ আছেন যারা শীতকালে ভীষণ ভয়ে ভয়ে থাকেন। যাদের শীতে হাত-পা বরফের মতো ঠাণ্ডা হয়ে যায়, তারা শীতের সময় বেশ আতঙ্কেই থাকেন। কারও কারও ব্যথার অনুভূতিও হয়। তাই এই মানুষগুলি সবসময় হাত-পা গরম করার কথা ভেবে থাকেন।

কেনো শীতে হাত-পা ঠাণ্ডা হয়ে যায়?
আসলে রক্তপ্রবাহই আমাদের শরীরকে গরম রাখে। শীতকালে ঠাণ্ডার কারণে হাত এবং পায়ের রক্তনালী সংকুচিত হয়। ফলে শরীরের এই অংশে রক্তপ্রবাহ অনেকটাই কমে যায়। এই কারণে শরীরের এই অংশে ঠাণ্ডার অনুভূতি বেশি থাকে। তবে সকলের এমনটা হয় না। কিছু কিছু মানুষ এই সমস্যায় বেশি ভোগেন। বিশেষত, বয়সকালে এই সমস্যা বেশি হয়। তবে ছোট বয়সেও এই জটিলতা আসতে পারে। আর সমস্যা থাকলে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে।

হাত-পা গরম রাখার উপায় কী?
মোজা-গ্লাভস পরুন: লজ্জার কোনো বিষয়ই নেই। অন্যদের মতো সাহসিকতা দেখানোরও প্রয়োজন নেই। আপনার সমস্যা রয়েছে তাই আপনাকে গ্লাভস, মোজা পরতেই হবে। ভালো কাপড়ের গ্লাভস, মোজা পরুন। এই পোশাক আপনার হাত ও পা থেকে গরম বেরিয়ে যেতে দেবে না।

তেল মাখুন: হাত-পায়ে সরিষার তেল মাখতে পারেন। ভালো করে মালিশ করবেন। এর ফলে হাতে-পায়ে রক্তপ্রবাহ বাড়বে। গরম অনুভূতি মিলবে। বিশেষত, শীতের রাতে তেল মাখতেই হবে।

ব্যায়াম করুন: শরীরকে গরম রাখার ক্ষেত্রে সবথেকে ভালো উপায় হলো ব্যায়াম করা। দিনে নিজের মতো করে ব্যায়ামের সময় বের করুন। ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে। দেখবেন অবস্থা বদলেছে। আর বেশি ঠাণ্ডা লাগাছে না। কারণ এক্সারসাইজ করলে সারা শরীরেই ব্লাড সার্কুলেশন বাড়ে।

হিটিং প্যাড ব্যবহার করুন: সমস্যা খুব বেশি হলে অবশ্যই হিটিং প্যাড ব্যবহার করুন। হিটিং প্যাড দিয়ে হাত-পায়ে সেক দিন। তবে প্রতিদিন এমনটা না করলেও চলবে। যেদিন সমস্যা বেশি মনে হবে সেদিনই হিটিং প্যাড ব্যবহার করুন।

আয়রন যুক্ত ডায়েট খান: রক্তের প্রবাহ কম থাকার অন্যতম কারণ হলো অ্যানিমিয়া। তাই রক্ত প্রবাহ বাড়াতে আয়রন যুক্ত খাবার খান যেমন- শাক, সবজি, মাংস, মাছ ইত্যাদি।

পর্যাপ্ত পানি পান করুন: ঠাণ্ডায় তৃষ্ণা কম হওয়া স্বাভাবিক। কিন্তু তাই বলে পানি পান কমানো যাবে না। দিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। তবেই শরীর থাকবে হাইড্রেটেড।

এই উপায়গুলি ব্যবহার করার পরও যদি হাত-পায়ের তাপমাত্রা না বাড়ে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এই সাদামাটা সমস্যার নেপথ্যেও লুকিয়ে থাকতে পারে বড় কোনো জটিলতা।
তথ্যসূত্র- এইসময়ের

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply