মালয়েশিয়া ইমিগ্রেশনের অভিযানে বাংলাদেশিসহ আটক ৯৫

|

ছবি: সংগৃহীত

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়া ইমিগ্রেশনের অভিযানে বাংলাদেশিসহ ৯৫ জন অবৈধ অভিবাসী আটক হয়েছেন। মঙ্গলবার গভীর রাতে জালান দেওয়ান সুলতান সুলাইমান ১-এর পাঁচতলা দোকানঘরে সারিবদ্ধভাবে অভিযান চালিয়ে এদের আটক করা হয়।

তিন ঘণ্টার অভিযানে ১৫০ জনকে প্রাথমিকভাবে আটক করা হলেও কাগজপত্র না থাকায় এদের মধ্যে ৯৫ জন অভিবাসীকে আটক করা হয়েছে। বাকিদের ছেড়ে দেয়া হয়েছে। আটককৃতদের মধ্যে ৫২ জন পুরুষ, ৪৩ জন মহিলা।

এদের মধ্যে ইন্দোনেশিয়া, বাংলাদেশ, নেপাল ও পাকিস্তানের নাগরিক রয়েছে বলে জানিয়েছেন, কুয়ালালামপুর ফেডারেল টেরিটরি ইমিগ্রেশন ডিরেক্টর, স্যামসুল বদরিন মহসিন। তবে এ অভিযানে কতজন বাংলাদেশি আটক হয়েছেন তা এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা যায়নি।

অভিযান চালানোর আগে দীর্ঘদিন ধরে অবৈধ অভিবাসীদের কার্যকলাপ ও গতিবিধি পর্যবেক্ষণ করে আসছিল দেশটির এফোর্সমেন্টের কর্মকর্তারা। আটককৃতরা বেশিরভাগই নির্মাণ সাইটে পরিচ্ছন্নতা ও শ্রমিক হিসাবে কাজ করছিল। অনেকের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে এবং কারো কারো কাছে কোনো বৈধ ভ্রমণ নথি নেই এবং অবৈধভাবে এলাকায় বসবাস করছিল। এছাড়া তাদের বাসস্থানটিও খুব বিপজ্জনক ছিল। যেখানে বৈদ্যুতিক তার এবং পানির কলের সংযোগগুলি সঠিকভাবে ইনস্টল করা হয়নি, বোর্ড ব্যবহার করে পাঁচটিরও বেশি ছোট কক্ষ মালিক দ্বারা তৈরি করা হয়েছে এবং অবৈধ অভিবাসীদের ভাড়া দেয়া হয়েছে।

কুয়ালালামপুর ফেডারেল টেরিটরি ইমিগ্রেশন ডিরেক্টর, স্যামসুল বদরিন মহসিন জানান, অগ্নিকাণ্ডের ক্ষেত্রে স্থানটি সংকীর্ণ ও অনিরাপদ ছিল। আটককৃতদের বুকিত জলিল ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে এবং ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ এর ধারা ৬ (১) (সি) এবং ১৫ (১) (সি) এর অধীনে আরও তদন্ত করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply