নেত্রকোণায় ধানক্ষেত থেকে উদ্ধার হওয়া নবজাতকের পরিচয় শনাক্ত, বাবা-মা গ্রেফতার

|

ছবি: সংগৃহীত

স্টাফ রিপোর্টার, নেত্রকোণা:

নেত্রকোণার কেন্দুয়ায় একটি ধানক্ষেত থেকে উদ্ধার হওয়া নবজাতকের পরিচয় মিলেছে। ঘটনার নয় দিন পর স্থানীয় থানা-পুলিশ ঘটনার রহস্য উন্মোচন করেছে। ওই নবজাতকে তার বাবা ধানক্ষেতে ফেলে রাখে। এ ঘটনায় মঙ্গলবার সকালে পুলিশ বাদী হয়ে মামলা করেছে। একই সঙ্গে নবজাতকটির বাবা-মাকে গ্রেফতার করা হয়েছে।

এলাকার কয়েকজন বাসিন্দা ও থানা-পুলিশ সূত্রে জানা গেছে, গত ৭ নভেম্বর কেন্দুয়ায় আদমপুর খান অ্যান্ড পণ্ডিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে শিশু-কিশোররা বল খেলছিল। এ সময় মাঠসংলগ্ন ধানক্ষেতে বলটি পড়ে যায়। তা আনতে গিয়ে একটি নবজাতকের সন্ধান মিলে। পরে খবর পেয়ে উপজেলা প্রশাসন ও পুলিশ শিশুটিকে উদ্ধার করে সমাজসেবা অধিদফতরের কর্মকর্তাদের মাধ্যমে কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। ওই হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসা কর্মকর্তা উপমা সাহা তখন বলেছিলেন, উদ্ধার হওয়া ছেলে নবজাতকটির শারীরিক অবস্থা ভালো আছে। তার কোনো সমস্যা দেখা যায়নি। তাকে সার্বক্ষণিক চিকিৎসক ও সেবিকাদের পরিচর্যায় রাখা হয়েছে। মনে হচ্ছে নবজাতকটির নাড়ি (আমবিলিক্যাল কর্ড) কিছুক্ষণ আগে কাটা হয়েছে।

ঘটনার নয়দিন পর মঙ্গলবার (১৬ নভেম্বর) পুলিশ রহস্য উদঘাটন করে। পুলিশ জানায়, ওই নবজাতকের বাবা-মার মধ্যে দীর্ঘদিন প্রেমের সম্পর্ক চলে আসছিল। গত চার মাস আগে তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। এরপর গত ৭ নভেম্বর ভোরে ওই নারী কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি ছেলে সন্তানের জন্ম দেন। পরে ওই দিন দুপুরে হাসপাতাল থেকে বাড়ি ফেরার পথে তার বাবা-মা লোক লজ্জার ভয়ে একই ইউনিয়নের আদমপুর এলাকায় ধানক্ষেতে ফেলে রাখেন। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মঙ্গলবার সকালে নবজাতকের বাবা-মা, দাদি ও নানিকে আসামি করে মামলা করে। ওই মামলায় নবজাতকের বাবা-মাকে গ্রেফতার করা হয়।

কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাহনেওয়াজ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আমরা হাসপাতালের রেজিস্টার দেখে বিষয়টি তদন্ত করি। এ ব্যাপারে থানার উপ-পরিদর্শক (এসআই) শফিউল আলম বাদী হয়ে ২০১৩ সালের শিশু আইনের ৭০ ধারায় মামলা করেন। ওই মামলায় নবজাতকের বাবা-মাকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। অন্য দুই আসামিকে গ্রেফতারের চেষ্টা চলছে। এছাড়া ডিএনএ টেস্ট করার জন্য আদালতে আবেদন করা হয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply