চোলাই মদ ঠেকাতে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগ: ২৩ টাকায় বাংলা মদ!

|

সামর্থ্য যদি না থাকে থাকে আর মদ যদি খেতেই হয়, তবে চোলাই মদের পরিবর্তে কম ঝুঁকিপূর্ণ বাংলা মদ খান- এমন বার্তা সমাজে প্রতিষ্ঠিত করতে উদ্যোগী পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। তাদের সিদ্ধান্তে বাংলা মদের সস্তা ৪৯টি ব্র্যান্ডকে রাজ্যে অনুমোদন দিয়েছে রাজ্যের আবগারি দফতর।

এর আগে বাংলার রাঢ় অঞ্চল ও ছত্তিশগড়, ঝাড়খণ্ডের বিখ্যাত মহুয়ার সুবাসযুক্ত বাংলা মদ আনার উদ্যোগের কথা জানিয়েছিল সরকার। হাইকোর্টের হস্তক্ষেপ ও বিতর্কের জেরে একবার সেই উদ্যোগ ভেস্তে গেলেও সম্প্রতি সেটিরই বাস্তবায়নে আহ্বান করা হয়েছিল দরপত্র। সরকারি নির্দেশনায় উল্লেখ করা হয়, গরিব মদ্যপায়ীরা যাতে চোলাই মদের পরিবর্তে কম ঝুঁকির বাংলা মদের প্রতি আকৃষ্ট হন, সেজন্যই সস্তায় বাংলা মদ আনা হবে।

আপাতত যে মদগুলো অনুমোদন পেলো, যেগুলোর ৩০০ মিলিলিটারের বোতলের দাম ২৩ টাকা থেকে ৩০ টাকা। তবে সবচেয়ে সস্তা ২৩ টাকায় পাওয়া যাবে ‘গ্যালাক্সি জোশ’ ব্র্যান্ডের বাংলা মদ।

নতুন সব ব্র্যান্ডের নামও দেওয়া হয়েছে আকর্ষণীয়। মহুয়ার গন্ধ মেশানো বলে যেমন ‘মহুল’ নামে দেশি মদ পাওয়া যাবে, তেমনই ২৮ টাকায় পাওয়া যাবে ‘ফার্স্ট ডোজ’ নামে একটি ব্র্যান্ড। করোনাকালে টিকার সঙ্গে মিলিয়েই এই নামকরণ বলে জানিয়েছেন রাজ্যের আবগারি দফতরের এক কর্মকর্তা। এছাড়াও যে সব সস্তার ব্র্যান্ড যুক্ত হয়েছে তার মধ্যে রয়েছে ‘বাজিগর’, ‘দিলরুবা’, ‘বিরাট’, ‘গ্লোবাস মহুয়া’, ‘বুলবুল’, ‘ঝুমুর’সহ বিভিন্ন নামে সস্তার দেশি মদ।

২০২২ সালের মার্চ মাস পর্যন্ত এসব ব্র্যান্ডের মদ উৎপাদন ও বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে বলে উল্লেখ করে হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার একটি প্রতিবেদনে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply