সিসিইউতে যেমন আছেন খালেদা জিয়া

|

হাসপাতালে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) চিকিৎসাধীন খালেদা জিয়ার অবস্থার তেমন কোনো উন্নতি হয়নি। সার্বক্ষণিক চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণেই তাকে থাকতে হচ্ছে। শারীরিকভাবে ভীষণ দুর্বল বিএনপি সভাপতি খাচ্ছেন নরম খাবার।

বিছানাতেই বেশির ভাগ সময় কাটাতে হচ্ছে সাবেক এই প্রধানমন্ত্রীকে। সবসময় তার পাশে থাকছেন প্রয়াত ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী সৈয়দা শর্মিলা রহমান সিঁথি। হাসপাতালে অবস্থানরত বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন এসব তথ্য জানান।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক বলেন, বিএনপি চেয়ারপার্সনের অবস্থা আগের মতোই আছে। খুব একটা পরিবর্তন নেই। এটাকে উন্নতিও বলা যাবে না, আবার স্থিতিশীলতাও বলা যাবে না। এক কথায় বলা যেতে পারে এখনও তিনি ক্রিটিক্যাল অবস্থার মধ্যেই আছেন তিনি। ডাক্তাররা সার্বক্ষণিক ক্লোজড মনিটিরিং করছেন। তার বিভিন্ন প্যারামিটার ওঠানামা করছে সেই অনুযায়ী ডাক্তারা তাৎক্ষণিক দেখে যথাযথ ব্যবস্থা গ্রহণ করছেন।

ডা. জাহিদ বলেন, তবে এখন যে অবস্থা, মাল্টি ডিসেপ্ল্যানারিং ডিজিজগুলোর প্রোপার রেনপন্স করতে হলে দ্রুত অ্যাডভান্স সেন্টারে নিয়ে চিকিৎসা করা অতি জরুরি হয়ে পড়েছে। যেটা নিয়ে এভারকেয়ার হাসপাতালের মেডিকেল বোর্ড বলুন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে থেকে অনলাইনে যুক্ত হওয়া বিশেষজ্ঞ চিকিতসকরা বলুন, তারা সবাই উদ্বিগ্ন। সকলে বলছেন, তাকে দ্রুত বিদেশে নেয়া প্রয়োজন।

গণমাধ্যমে বেগম খালেদা জিয়ার লিভার সিরোসিস হয়েছে বলে সংবাদ বেরিয়েছে এরকম খবর সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করা হলে অধ্যাক জাহিদ বলেন, এই সংবাদটা সঠিক নয়। ম্যাডাম লিভার, কিডনি, হার্টের জটিলতায় ভুগছেন। রয়েছে ডায়াবেটিসও। তবে লিভার সিরোসিসের খবরটি গণমাধ্যম কোথায় পেলো, তা আমার জানা নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply