পাকিস্তান থেকে তেজস্ক্রিয় পদার্থবাহী জাহাজ যাচ্ছিলো চীনে, আটক করলো ভারত

|

ছবি: সংগৃহীত।

পাকিস্তানের করাচি থেকে চীনের সাংহাই শহরে যাচ্ছিল একটি পণ্যবাহী জাহাজ। জাহাজটি ভারতের জলসীমা অতিক্রমকালেই তা আটক করে দেশটির শুল্ক দফতর এবং ডিরেক্টরেট অব রেভেনিউ ইন্টালিজেন্স (ডিআরআই)-এর যৌথ দল। তাদের সন্দেহ ছিল জাহাজে অঘোষিত বিপজ্জনক পদার্থ রয়েছে। পরে তল্লাশি করে জাহাজটি থেকে অনেকগুলি কন্টেনারে মিলেছে তেজস্ক্রিয় পদার্থ। খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার।

গত বৃহস্পতিবার (১৮ নভেম্বর) শিল্পপতি গৌতম আদানির আদানি গোষ্ঠী পরিচালিত গুজরাটের মুন্দ্রা বন্দরে আটক করা হয় জাহাজটি। এ নিয়ে শুক্রবার এক বিবৃতি প্রকাশ করে আদানি স্পোর্টস অ্যান্ড স্পেশাল ইকনমিক জোন (এপিএসইজেড)। সেখানে বলা হয়, এই জাহাজটি ‘অবিপজ্জনক’ পদার্থবাহীর তালিকাতেই ছিল। তবে কন্টেনারগুলোতে ‘হ্যাজার্ট ক্লাস সেভেন’ লেখা ছিল, যার অর্থ কন্টেনারগুলোতে তেজস্ক্রিয় পদার্থ রয়েছে।

এর আগে, গত সেপ্টেম্বরে এই বন্দর থেকেই উদ্ধার হয়েছিল প্রায় তিন হাজার কিলোগ্রাম মাদক। আর এ ঘটনার ঠিক পরেই মাদককাণ্ডে গ্রেফতার করা হয় শাহরুখ পুত্র আরিয়ানকে। আর তা নিয়ে তৈরি হয় রাজনৈতিক টানাপোড়েন। বিরোধীরা অভিযোগ করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ গৌতম আদানির আদানি গোষ্ঠী পরিচালিত মুন্দ্রা বন্দরে এত বিশাল পরিমাণ মাদক আটকের ঘটনা থেকে দৃষ্টি ঘুরিয়ে দেয়ার জন্যই গ্রেফতার করা হয়েছে আরিয়ানকে। সেই মুন্দ্রা বন্দরেই এ বার আটক করা হলো তেজস্ক্রিয় পদার্থ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply