রংপুরে মনোনয়ন বঞ্চিত প্রার্থীর সমর্থকদের সড়ক অবরোধ

|

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর:

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ঘিরে রংপুরে তীব্র উত্তেজনা বিরাজ করছে। সোমবার (২২ নভেম্বর) গংগাচড়া এবং বদরগঞ্জে পৃথক পৃথকভাবে বঞ্চিত আওয়ামী প্রার্থীর সমর্থকরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে। ঘণ্টাখানেক বন্ধ ছিল রংপুর লালমনিরহাট সড়ক যোগাযোগ।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানিয়েছে বিকেল সাড়ে চারটায় রংপুরের গঙ্গাচড়ায় লক্ষীটারি ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত মমিনুর রহমান রব্বানীর সর্মথকরা রংপুর লালমনিরহাট সড়কের মহিপুর এলাকায় অবরোধ করে। দুইপাশে শত শত যানবাহন আটকা পড়ে।

প্রায় পৌনে এক ঘণ্টা পর গঙ্গাচড়া থানার ওসির নেতৃত্বে একদল পুলিশ এসে অবরোধকারীদের বুঝিয়ে পাশের স্কুল মাঠে নিয়ে যায়। অবরোধকারীরা চলে গেলে রাস্তা চলাচল স্বাভাবিক করে পুলিশ।

অবরোধকারীদের অভিযোগ, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রব্বানীকে মনোনয়ন না দিয়ে একই ইউনিয়নের ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা কে মনোনয়ন দেয়া হয়েছে। তাদের অভিযোগ এতে তৃণমূল আওয়ামী লীগের মতামতকে উপেক্ষা করা হয়েছে তাদের দাবি জুয়েল রানার মনোনয়ন বাতিল করা না পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামসুল ইসলাম জানান, যে জুয়েল রানা কে মনোনয়ন দেয়া হয়েছে। তারা গেল বছর তার চাচা ফয়সাল এর পক্ষে নৌকার বিপক্ষে নির্বাচন করেছিল এছাড়াও ছেলেটি কম বয়সী। তার কোনো রাজনৈতিক অভিজ্ঞতা এবং জনসমর্থন নেই।

রব্বানীর নেতৃত্বে দীর্ঘ দিন ধরে এই ইউনিয়নে আওয়ামী লীগ শক্তিশালী অবস্থান তৈরি করেছে বলেও দাবি করেন আওয়ামী লীগের ইউনিয়ন সভাপতি।

মনোনয়ন পাওয়া প্রার্থী জুয়েল রানা জানান, দল আমাকে মনোনয়ন দিয়েছে এবং বিপুল জনসমর্থন আছে বলেই আমি সেটা পেয়েছি। তার অভিযোগ যে প্রার্থী নেত্রীর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে রাস্তায় নেমেছে তিনি মূলত বিএনপির লোক।

গংগাচড়া থানার অফিসার ইনচার্জ সুশান্ত কুমার সরকার জানান, রাস্তা অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে আসি এবং অবরোধকারীদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেই। তিনি আরও জানান, কেউ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করাতে চাইলে জিরো টলারেন্স এর মাধ্যমে তা নিয়ন্ত্রণ করার নির্দেশনা আছে আমাদের।

অন্যদিকে বেলা তিনটায় রংপুরের বদরগঞ্জের শ্যামপুরে আঞ্চলিক সড়ক অবরোধ করে গোপালপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মনোনয়ন বঞ্চিত আওয়ামী লীগের প্রার্থী আজিজুল ইসলামের সমর্থকরা। সেখানে শামসুল ইসলাম নামে এক জনকে মনোনয়ন দেয়া হয়েছে নৌকা প্রতীকে।

আজিজুল ইসলামের সমর্থকদের অভিযোগ আজিজুল ইসলাম বদরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এবং তিনবারের চেয়ারম্যান কিন্তু তাকে মনোনয়ন না দিয়ে হাইব্রিড নেতা কে মনোনয়ন দেয়া হয়েছে এতে আওয়ামী লীগের সুনাম ক্ষুন্ন হওয়ার পাশাপাশি নৌকার ভরাডুবির শঙ্কা দেখা দিয়েছে। অবরোধকারীরা অবিলম্বে ওই মনোনয়ন বাতিল করে আজিজুল ইসলামের নামে মনোনয়ন দেয়ার দাবি তুলেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply