নেপোলিয়নের তলোয়ার ও বন্দুকের দাম ২৪ কোটি টাকা!

|

শিল্পীর তুলিতে সম্রাট নেপোলিয়নের অভিযানের চিত্র।

ইউরোপজয়ী বিখ্যাত ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের ব্যবহৃত তলোয়ার ও পাঁচটি আগ্নেয়াস্ত্র নিলামে ২.৯ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৪ কোটি টাকার সমপরিমাণ। নিলামকারী প্রতিষ্ঠানটি জানিয়েছে, ১৭৯৯ সালের অভ্যুত্থানে নেপোলিয়ন এসব অস্ত্র ব্যবহার করেছিলেন।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রভিত্তিক নিলাম কোম্পানি রক আইল্যান্ডের প্রেসিডেন্ট কেভিন হোগান জানান, গত ৩ ডিসেম্বর বিক্রির জন্য রাখা লটটি ফোনের মাধ্যমে অজ্ঞাত একজনের কাছে বিক্রি করা হয়। তলোয়ার ও অলঙ্কৃত পাঁচটি আগ্নেয়াস্ত্রের প্রাথমিক মূল্য ১২ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা থেকে ৩০ কোটি টাকার মধ্যে। যা শেষ পর্যন্ত ২৪ কোটি টাকায় বিক্রি হয়।

নেপোলিয়নের বিখ্যাত সেই তলোয়ার।

নিলামকারীদের ভাষ্যমতে, তলোয়ারটিতে একটি ক্রাউন জুয়েল রয়েছে। ভার্সাইয়ের তৎকালীন বিখ্যাত অস্ত্র কারখানার পরিচালক নিকোলাস নোয়েল বুটে ছিলেন এসব অস্ত্রের প্রস্তুতকারক।

অলংকার খচিত এসব বন্দুক ব্যবহার করতেন সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট।

জানা গেছে, নেপোলিয়ন ফ্রান্সের সম্রাট হওয়ার পর তারই এক সহচর জন অ্যান্ড্রু জুঁ’কে ওই তলোয়ার দিলেও ঋণ পরিশোধের জন্য জুঁ এর স্ত্রী তা বিক্রি করে দেন। পরবর্তীতে ওই তলোয়ারটি দীর্ঘদিন ব্রিটিশ মিউজিয়ামে সংরক্ষণ করা হয়। রক আইল্যান্ডের দেয়া তথ্য অনুযায়ী, একজন মার্কিন নাগরিক এ ঐতিহাসিক তলোয়ারটির সর্বশেষ সংগ্রাহক ছিলেন। সম্প্রতি তার মৃত্যুর পর ঐতিহাসিক এ অস্ত্রগুলো নিলামে তোলা হয়। 

উল্লেখ্য, ১৮০৪-১৮১৪ সাল পর্যন্ত নেপোলিয়ন বোনাপার্ট ফ্রান্সের সম্রাট ছিলেন। গত মে মাসে ফ্রান্স তার ২০০তম মৃত্যুবার্ষিকী পালন করেছে ফ্রান্স।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply