ভয়াবহ তুষারঝড়ের কবলে ইউরোপ ও আমেরিকা

|

ছবি: সংগৃহীত।

ভয়াবহ তুষার ঝড়ের কবলে ইউরোপের বিভিন্ন দেশ। ইউরোপীয় দেশ রাশিয়া, স্পেন, জার্মানি, ছাড়াও আটলান্টিকের ওপারের মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডাও বিপর্যস্ত তুষারপাত ও ঠাণ্ডায়।

বরফের চাদরে ঢেকে আছে রাশিয়ার রাজধানী মস্কো। ৭২ বছরের মধ্যে সর্বোচ্চ তুষারপাতের রেকর্ড করা হয়েছে রুশ রাজধানীতে। রয়েছে তীব্র বাতাসও। বরফের আস্তরণ সরাতে ১০ হাজার যন্ত্রপাতি নিয়ে রাস্তায় নেমেছেন ৭০ হাজারের বেশি কর্মী।

তুষারঝড়ের কবলে পড়েছে ইউরোপের পশ্চিমাঞ্চলীয় দেশ স্পেনের উত্তরাঞ্চল। বাসকিউ কান্ট্রি, নাভারা ও ক্যান্টাব্রিয়া অঞ্চলে জারি হয়েছে সর্বোচ্চ সতর্কতা। প্রায় দেড়শ মহাসড়কে বন্ধ হয়ে গেছে যান চলাচল। দীর্ঘ সময় আটকে থাকায় তৈরি হয়েছে তীব্র যানজট। আরও ৪ থেকে ৫ দিন থাকবে দুর্যোগপূর্ণ আবহাওয়া। এমন পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। আরাগোন রাজ্যের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কাও করা হচ্ছে।

তুষারঝড় হয়েছে ইতালির উত্তরাঞ্চলেও। বাতাসের তীব্রতা না থাকলেও ভারি তুষারপাতের কারণে ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। দুর্ঘনায় পড়েছে অনেক যানবাহন। তীব্র বাতাস, ভারি বৃষ্টি ও তুষারপাতে বিপর্যস্ত আয়ারল্যান্ডও। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে অঞ্চলটির ৫৬ হাজার বাড়িঘর। প্রাণহানির আশঙ্কায় সতর্কতা জারি হয়েছে আইরিশ উপকূলে।

ইউরোপের বাইরে তুষারপাতের কবলে পড়েছে যুক্তরাষ্ট্র ও কানাডাও। বরফের পুরু আস্তরণে ঢাকা পড়ে আছে রাস্তাঘাট, গাছপালা ও বাড়িঘর। তীব্র ঠাণ্ডায় বিপর্যস্ত জনজীবন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply