এক দিনেই ১০ বার নিলেন করোনার টিকা!

|

ছবি: সংগৃহীত।

একদিনে ১০ বার টিকা নিয়েছেন একব্যক্তি। ধারণা করা হচ্ছে তিনি নিজের ইচ্ছাতে এই টিকা নিয়েছেন। জানা যায়, নিউজিল্যান্ডে একদিনে এক ব্যক্তি ১০ বার টিকা নিয়েছেন। কর্তৃপক্ষের ধারণা, কয়েকটি টিকা পেতে তিনি অন্যদের নাম-পরিচয় ব্যবহার করেছেন।

হাফপোস্টের প্রতিবেদনে বলা হয়, নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভ্যাকসিন প্রোগ্রাম ম্যানেজার অ্যাস্ট্রিড কোর্নিফ বলেন, কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে সচেতন এবং এ ঘটনাকে খুবই গুরুত্বের সাথে নিয়েছে। সম্ভবত ওই ব্যক্তিকে বাড়তি টিকাগুলো নিতে সেই ব্যক্তিরা অর্থ দিয়েছেন, যারা তাদের নামে বরাদ্দকৃত টিকাগুলো নিতে চান না।

এ ঘটনা অনুসন্ধানে দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সাথে কাজ করছেন। ওই ব্যক্তি ঠিক কোথা থেকে ক্রমাগত টিকাগুলো নিয়েছেন তা পরিষ্কার নয়। তবে কোর্নিফের ধারণা, তিনি কোনো চিকিৎসকের কাছে একদিনে যত দ্রুত সম্ভব বারবার গিয়েছেন। এতগুলো ডোজ নেয়ার কারণে তিনি দীর্ঘমেয়াদি কোনো পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগবেন কিনা সে বিষয়ে চিকিৎসকরা বলেন, কয়েকদিনের মধ্যে তার দেহ থেকে টিকা বেরিয়ে গেলে সম্ভবত তিনি সুস্থ-সবলই থাকবেন।

তিনি আরও বলেন, তবে টিকা গ্রহণের পরদিন তিনি খুব ভালো বোধ করবেন না, যেহেতু রোগ প্রতিরোধী ব্যবস্থার প্রতিক্রিয়া যতটা বেশি হয়, পার্শ্বপ্রতিক্রিয়াও তত বেশিই হবে। আমার মনে হয়, স্বাভাবিক ডোজ নিয়ে অন্যদের যা হয়েছিল, ওই ব্যক্তির অবস্থা তার চেয়ে ভয়াবহ হওয়ার সুযোগ রয়েছে। টিকা নেয়ার কারণে তিনি কোভিড-১৯ থেকে সুরক্ষা পাবেন ঠিকই, তবে বাড়তি টিকার জন্য রোগপ্রতিরোধীব্যবস্থায় কোনো বাড়তি সুবিধা যোগ হবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply