২০ মিনিটেই শনাক্ত হবে ওমিক্রন, নতুন প্রযুক্তি আবিষ্কার দ. কোরিয়ায়

|

ছবি: সংগৃহীত।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন অত্যন্ত দ্রুত ছড়িয়ে যাচ্ছে বিশ্বে। এরই মধ্যে এর সংক্রমণের গতি ছাড়িয়ে গেছে ডেল্টাকেও। এ অবস্থায় আরও দ্রুত সময়ের মধ্যে ওমিক্রন শনাক্ত করতে নতুন প্রযুক্তি আনছে দক্ষিণ কোরিয়া। এর মাধ্যমে মাত্র ২০-৩০ মিনিটের মধ্যেই ওমিক্রন শনাক্ত করা সম্ভব হবে। খবর এনডিটিভির।

গত ১০ ডিসেম্বর বিষয়টি সামনে এনেছে দেশটির পোহাং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পোসটেক)। সেখানে বলা হয়েছে, নতুন এই প্রযুক্তিটি মূলত একটি আণবিক প্রযুক্তি। পোসটেকের রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক লি জুং উকের নেতৃত্বাধীন একটি গবেষক দল নতুন এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন বলে জানানো হয়।

বর্তমানে দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাস শনাক্ত করার জন্য জিন বিন্যাস, সুনির্দিষ্টভাবে ডিএনএ বিশ্লেষণ ও পিসিআর পরীক্ষা মোট তিনটি পদ্ধতি চালু আছে। তবে এগুলোর মাধ্যমে করোনার অন্যান্য ভ্যারিয়েন্ট শনাক্ত করা গেলেও ওমিক্রন শনাক্ত করা কঠিন।

আরও পড়ুন: চীনে শনাক্ত হলো ওমিক্রন রোগী

এ নিয়ে লি জুং উক বলেন, করোনার অন্যান্য ভ্যারিয়েন্ট থেকে ওমিক্রনকে আলাদা করতে হলে এস এবং এন দুটি জিনের সংকেতই পজেটিভ হতে হয়। তবে প্রচলিত পিসিআর টেস্টের মাধ্যমে এন জিনের সংকেত শক্তিশালী হলেও এস জিনের জন্য দুর্বল সংকেত পাওয়া যাচ্ছিল। ফলে ওমিক্রনকে আলাদা করাও কঠিন হয়ে যায়। তবে নতুন এই আণবিক প্রযুক্তি আবিষ্কারের পর সহজে এবং খুব কম সময়ের মধ্যে ওমিক্রন শনাক্ত করা যাবে।

এই প্রযুক্তি এখনও দেশটিতে বাণিজ্যিকভাবে ব্যবহার শুরু হয়নি। বিজ্ঞানীরা বলছেন, পরীক্ষামূলক প্রয়োগের পর আগামী বছরের দ্বিতীয়ার্ধে এর বাণিজ্যিক ব্যবহার শুরু হতে পারে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply