‘বাংলাদেশ-ভারত সম্পর্কের আগামী ৫০ বছর হবে সমৃদ্ধি ও অগ্রযাত্রার’

|

বাংলাদেশ-ভারত সম্পর্কের আগামী ৫০ বছর হবে সমৃদ্ধি ও অগ্রগতির। এমন আশা প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৫ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত বৈঠকে আলোচনা হয় শেখ হাসিনা ও রামনাথ কোবিন্দের মধ্যে। সেখানে এই আশা প্রকাশ করা হয়।

বিকেল সাড়ে চারটার পর হোটেল সোনারগাঁওয়ে কোবিন্দের সাথে শুভেচ্ছা বিনিময় শেষে আলোচনা হয় দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট নানান বিষয়ে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এবারের বিশেষ আয়োজনের অতিথি হওয়ায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে বিশেষ ধন্যবাদ জানান শেখ হাসিনা। এই অঞ্চলের স্থিতিশীলতার জন্য বাংলাদেশ ভারত সুসম্পর্ক জরুরি বলেও মনে করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বাংলাদেশ কাউকে সংখ্যালঘু হিসেবে দেখে না, সব নাগরিকের সমান অধিকার। ভারতের রাষ্ট্রপতির সাথে সাক্ষাতে একথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের বিজয়-উদযাপনে সঙ্গী হতে আজ সকালেই তিন দিনের সফরে ঢাকা আসেন ভারতের রাষ্ট্রপতি। বেলা ১১টার কিছু পর ভারতের একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করলে সস্ত্রীক রামনাথ কোবিন্দকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ৷

পরে অভ্যর্থনা মঞ্চে দাঁড়িয়ে তিন বাহিনীর সদস্যদের সশস্ত্র সালাম নেন ভারতের রাষ্ট্রপতি৷ রাষ্ট্রীয় আচার অনুযায়ী করেন গার্ড পরিদর্শন। পরিচয়পর্ব শেষে ভারতীয় রাষ্ট্রপতি তার স্ত্রী সবিতা কোবিন্দকে নিয়ে বিমানবন্দর ছাড়েন।

পরে মহান মুক্তিযুদ্ধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যান ভারতের রাষ্ট্রপতি৷ শহিদদের ফুলেল ভালোবাসা জানিয়ে তিনি একটি বৃক্ষরোপণ করেন সেখানে৷ ছিলো পরিদর্শন বইতে স্বাক্ষরের আনুষ্ঠানিকতা৷

স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদেনের পর ধানমন্ডি-৩২ নম্বরে যান ভারতীয় রাষ্ট্রপতি। শ্রদ্ধা নিবেদন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন রামনাথ কোবিন্দ।

বিকেলে ভারতের রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাত করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন। এই সাক্ষাতের পরই রামনাথ কোবিন্দের সাথে সাক্ষাত করতে আসেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আলাপে উঠে আসে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়। বৃহস্পতিবার সকালে বিজয় দিবসের বিশেষ কুচকাওয়াজের অংশ নেবেন ভারতের রাষ্ট্রপতি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply