ইসি গঠনে সংলাপ; ‘তালগাছ আমার’ মনোভাব ত্যাগ করে সব দলকে যোগ দেয়ার আহ্বান আইনমন্ত্রীর

|

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ১৪ ফেব্রুয়ারি। এর দু’মাস আগেই নতুন কমিশন গঠনের প্রক্রিয়া শুরু হলো।

নতুন ইসি গঠনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সাথে সংলাপ ডেকেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। ২০ ডিসেম্বর সংসদ সদস্যের বিচারে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সাথে আলোচনার মাধ্যমে শুরু হবে আনুষ্ঠানিকতা। অংশ নেয়া দলগুলোর প্রস্তাবিত নাম বিবেচনা করে সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনারসহ অনধিক ৫ জনের ইসি গঠনে ১০ জনের নাম প্রস্তাব করবে। এই কমিশনের অধীনেই হবে আগামী জাতীয় সংসদ নির্বাচন।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমরা একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন চাই। রাষ্ট্রপতি নিশ্চয়ই নিরপেক্ষে নির্বাচন কমিশন গঠন করবেন। এই সংলাপে সবার অংশগ্রহণ করা উচিত। কারণ, সবাইকে ডাকাই হবে তাদের মতামত শোনার জন্য।

রাষ্ট্রপতির সংলাপ রাজনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে বলে সরকার মনে করলেও বিএনপি ও বিশ্লেষকদের মত ভিন্ন। সংলাপে বিএনপি অংশ নেবে কিনা এ নিয়ে দোটানা আছে নেতাদের মধ্যে।

বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, খালেদা জিয়া অসুস্থ। এ অবস্থায় আমরা কিভাবে যাব, কি নির্দেশনা পাব তা ভাবতে হবে। বিগত নির্বাচন কমিশনের অধীনে যেমন নির্বাচন হয়েছে তেমন নির্বাচন হবে কিনা সেটি ভাবতে হবে। বর্তমান ইসি ও আগের কমিশনও একইভাবে গঠন হয়েছিল। আমরা চাই মেরুদণ্ডওয়ালা একটি নির্বাচন কমিশন।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, এ সংলাপের মাধ্যমে সুষ্ঠু নির্বাচন হবে, অনুসন্ধান কমিটি হবে, জনগনের ভোটাধিকার নিশ্চিত হবে এটা দুরাশা। নির্বাচন কমিশন আমাদের নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। আমাদের ভোটাধিকার হরণ করেছে। পূর্বের মতোই সবকিছু হবে বলে আমার আশঙ্কা।

আরও পড়ুন: বাংলাদেশকে ৫৫ লাখ ভ্যাকসিন হস্তান্তর করলো যুক্তরাজ্য ও জাপান

তবে আইনমন্ত্রী বর্তমান ও সাবেক দুই কমিশনের নির্বাচনকালীন ভূমিকা নিয়ে সন্তষ্ট। বলছেন, নতুন ইসি গঠনের আগে এর কার্যক্রম নিয়ে প্রশ্ন তোলা অগণতান্ত্রিক। সবসময় যে তারা ধরে নিবে তালগাছটা আমার আর আইনের বালাই না করে তারা যা চায় তা-ই দিতে হবে তাহলেই ভালো হবে, এমন মনোভাব গ্রহণ করার দায়িত্ব জনগণের নয়।

সংবিধানের ১১৮ এর ১ অনুচ্ছেদ অনুযায়ী ১৪ ফেব্রুয়ারি মেয়াদ শেষ হওয়ার আগে গঠন করা হবে নতুন ইসি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply