পররাষ্ট্রমন্ত্রীকে অ্যান্থনি ব্লিংকেনের ফোন

|

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সাথে ফোনালাপ হয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনের। কথপোকথনে বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীর শুভেচ্ছা বিনিময়ের পর র‍্যাব এর ওপর আরোপিত নিষেধাজ্ঞাসহ দ্বিপাক্ষিক বাণিজ্য, রোহিঙ্গা ইস্যু ও অন্যান্য দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা হয়েছে। র‍্যাবের সাবেক ও বর্তমান সদস্যদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা আরোপের এক সপ্তাহের মধ্যে দুইদেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ফোনালাপ অনুষ্ঠিত হলো।

এর আগে বুধবার (১৫ ডিসেম্বর) সকালে মার্কিন পররাষ্ট্র দফতর থেকে ঢাকাকে জানানো হয়, অ্যান্থনি ব্লিনকেন কথা বলতে বলতে চান। এরপর বুধবার সন্ধ্যায় ফোনালাপ হয় দুই মন্ত্রীর বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। ফোনালাপে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক এবং আগামীতে দ্বিপাক্ষীক সম্পর্কের উন্নয়নের ব্যাপারে দুজনই একমত পোষণ করেন।

র‍্যাবের নিষেধাজ্ঞা ইস্যুতে এর আগে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে একাধিক বৈঠক হয়েছিল। এগুলোর মধ্যে সর্বোচ্চ ফোরাম হলো, ফরেন সেক্রেটারি পর্যায়ে পার্টনারশিপ ডায়ালগ। পার্টনারশিপ ডায়ালগ ছাড়াও বিভিন্ন বৈঠকে মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয় ঢাকা ও ওয়াশিংটনের। বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, তারা যেসব বিষয়ে জানতে চেয়েছে সেটিরই উত্তর দেয়া হয়’। এরপরও এ ধরনের এককভাবে নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশ সরকার তাদের অবস্থান ব্যাখ্যা করেছে বলে তিনি জানান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply