বিরোধী নেতাদের সাথে ভারতের রাষ্ট্রপতির বৈঠক না করার কারণ জানালেন শ্রিংলা

|

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

ভারতের রাষ্ট্রপতির এবারের সফরে বাংলাদেশের কোনো বিরোধী দলের নেতাদের সাথে বৈঠকের কর্মসূচি নেই। এমন তথ্য জানিয়েছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। বৈঠক না করার মূল কারণ এবারের সফর উদযাপনমূলক এমন মন্তব্য করলেও শ্রিংলা স্মরণ করিয়ে দেন অতীতের কিছু ঘটনাও।

বাংলাদেশের বিজয় দিবস উদযাপন উপলক্ষে সফরে এসে বুধবার (১৫ ডিসেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে করা এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন ভারতের পররাষ্ট্র সচিব।

ভারতের নেতাদের সফরকালে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সাথে বৈঠকের প্রসঙ্গ টেনে এবার এমন কোনো বৈঠক হবে কিনা জানতে চাইলে শ্রিংলা বলেন, ভার‌তের নেতারা সফরকা‌লে বি‌ভিন্ন দ‌লের স‌ঙ্গে সাধারণত বৈঠক ক‌রেন। কিন্তু রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সফরের সময়… যাই হোক, এবারের সফর উদযাপনমূলক, তাই এবার এদেশের বিরোধী দলের নেতাদের সাথে তার কোনো বৈঠক হচ্ছে না।

শ্রিংলা স্মরণ ক‌রি‌য়ে দেন যে, ২০১৩ সা‌লে তৎকালীন ভার‌তের রাষ্ট্রপ‌তি প্রণব মুখা‌র্জির স‌ঙ্গে বৈঠ‌কের কর্মসূ‌চি থাক‌লেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তার সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছিলেন। অবশ্য, ২০১৫ সালের জুলাই মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় খালেদা জিয়া সাক্ষাৎ করেছিলেন। 

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কয়েকজন কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র সচিব বলেন, অন্য কোনো দেশের আয়নায় বাংলাদেশকে দেখে না ভারত।

সীমান্ত হত্যা বিষয়ে প্রশ্ন করা হলে শ্রিংলা জানান, সীমান্ত আরও নিরাপদ করার কর্মপন্থা নিতে চলতি মাসেই ঢাকা আসছেন বিএসএফ মহাপরিচালক। এছাড়া নেপাল ও ভুটান থেকে ভারতের ভূমি ব্যবহার করে বাংলাদেশের বিদ্যুৎ আমদানিতে আপত্তি নেই ভারতের বলেও জানান তিনি।

ভারতের পররাষ্ট্র সচিব আরও জানান, বাংলাদেশে সংখ্যালঘুদের অবস্থা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলোচনা করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে ভারত।

চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক নিয়ে ভারত চিন্তিত নয় উল্লেখ করে শ্রিংলা বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক ঐতিহাসিক। এটি কোনো কিছু দিয়ে প্রতিস্থাপন সম্ভব নয়। আমরা দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নেয়ার বিষয়টিতে গুরুত্ব দিচ্ছি। নেপাল ও ভুটান থেকে ভারতের ভূমি ব্যবহার করে বাংলাদেশের বিদ্যুৎ আমদানিতে ভারতের আপত্তি নেই বলেও জানান শ্রিংলা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply