জাতীয় প্যারেড গ্রাউন্ডে হলো বর্ণাঢ্য কুচকাওয়াজ

|

ছবি: সংগৃহীত

মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে হলো সম্মিলিত বাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজ।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া এ বর্ণাঢ্য কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ কুচকাওয়াজ উপভোগ করেন বিশেষ অতিথি, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এছাড়াও ছিলেন স্পিকার, মন্ত্রিপরিষদের সদস্যসহ সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কুচকাওয়াজে অত্যাধুনিক বিমানগুলো দিয়ে প্রদর্শিত হয় ভার্টিক্যাল রোল, লো লেভেল অ্যারোবেটিকস। প্রদর্শিত হয় দক্ষ পাইলটের রক্ষণাত্মক ও আক্রমণাত্মক বিভিন্ন কৌশল।

তারপর শুরু হয় মার্চ পাস্ট। এতে অংশ নেয় সশস্ত্র বাহিনীর বিভিন্ন ইউনিট। বন্ধুত্বের নিদর্শন স্বরূপ প্যারেডে অংশ নেয় তিনটি দেশের সশস্ত্র বাহিনীর সদস্যরাও। এর মধ্যে ভারতের ১২২ জন, ভুটানের ৩৫ জন এবং রাশিয়ার সশস্ত্র বাহিনীর ৩৫ জন সদস্য অংশ নেন।
আরও পড়ুন: বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দেশ গণতন্ত্র হারিয়েছে: ফখরুল

বাংলাদেশ সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের আয়োজিত সুসজ্জিত বর্ণাঢ্য এ কুচকাওয়াজে সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা অংশ নেন। ছিলেন বিএনসিসি, বিজিবি, পুলিশ, র‍্যাব, আনসার ও ভিডিপি, কোস্টগার্ড এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যরাও। কুচকাওয়াজে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয় সরকারের বিভিন্ন উন্নয়নের তথ্য তুলে ধরে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply