শীত এলেই সর্দি-কাশি? একটু সচেতন হলেই মিলবে সমাধান

|

ছবি: সংগৃহীত

শীত মৌসুম শুরু হয়ে গিয়েছে। তবে সেভাবে জাঁকিয়ে ঠান্ডা এখনও পড়েনি। কিন্তু মৌসুমের শুরুতেই অনেকের মানিয়ে নিতে কষ্ট হয়। এছাড়া যাদের শ্বাস-কষ্টের সমস্যা আছে, তাদের জন্য সমস্যা আরও ভয়াবহ। শীতের সময় আবার ধুলোবালিও বেড়ে যায়। এর ফলে অনেকেই সর্দি, জ্বর, কাশির মতো সমস্যায় ভোগেন। এইসব ঝামেলা থেকে বাঁচতে একটাই রাস্তা। শরীরের প্রতিরোধশক্তি বাড়ানো। বাড়িতে তুলসীগাছ থাকলেই সেই সমাধানও অনেকটা হয়ে যাবে।

তুলসীর ঔষুধী গুণ প্রায় সবারই জানা। বাচ্চাদের সর্দি-কাশি সারাতে রোজ মধু দিয়ে তুলসী পাতা বাটা খাওয়ার চল রয়েছে আগে থেকেই। তবে তুলসী খেতে পারেন আরও অনেকভাবে। এসবের স্বাদও খুব একটা খারাপ নয়।

• তুলসী-চা: বেশ কয়েকটি তুলসীপাতা পানিতে ফুটিয়ে তাতে লেবু রস ও মধু মিশিয়ে নিন। সেই জল ছেঁকে চায়ের মতো খান।

• তুলসী হলুদ-চা: তুলসীর সঙ্গে হলুদ যোগ করলে আর কোনও কথাই নেই। হলুদে রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল গুণ। শরীরের সব রকম প্রদাহ কমাতেও সাহায্য করে হলুদ। ফলে এই চা খেলে স্বাস্থ্যের উন্নতি হবেই।

• শসা-তুলসীর জল: যদি মনে করেন গরম চা খাবেন না, তাহলে সকালে উঠে একটি বোতলে লেবু, তুলসী ও শসা দিয়ে ডিটক্স ওয়াটর বানিয়ে নিন। সেই পানি সারদিন ধরে একটু একটু করে খান।

• তুলসী-মশলা: জিরে, লবঙ্গ, এলাচ, হলুদ, দারচিনি ও গোলমরিচ দিয়ে পানি ফুটিয়ে নিন। সঙ্গে সামান্য মধু ও তালমিচরি দিতে পারেন। ওই পানিতে তুলসীপাতাও ফুটিয়ে নিন। ফুটে এলে ছেঁকে নিয়ে একটি ফ্লাস্কে রেখে দিন। এই মশলা-তুলসীর চা খেতে পারেন দিনে বেশ কয়েকবার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply