নদীতে স্রোত নেই, তবু অসময়ে ভাঙছে মহানন্দা

|

চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর তীর হঠাৎ করেই ভাঙতে শুরু করেছে। অথচ নদীতে স্রোত নেই, নেই তেমন পানিও। তবে এর কারণও বলতে পারছে না পানি উন্নয়ন বোর্ড। তবে বাড়িঘর হারানোর শঙ্কায় থাকা লোকজন দ্রুত বাঁধ দিয়ে ভাঙন ঠেকানোর দাবি জানিয়েছেন।

শুষ্ক মৌসুমে নদীর এমন আগ্রাসী রূপ দেখা যাওয়ার কথা না। কিন্তু অসময়েও অজানা কারণে তীর ভাঙছে মহানন্দার। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের চতকীর্তি ইউনিয়নে প্রায় ৬ কিলোমিটার জুড়ে এই পরিস্থিতি। স্থানীয়রা বলছেন, অনেক দিন ধরেই তীরজুড়ে ফাঁটল দেখা যাচ্ছিল। তবে সম্প্রতি হঠাৎ মাটি দেবে যেতে শুরু করে। এরইমধ্যে অনেকে ঘরবাড়ি সরিয়ে নিয়েছেন। অনেকে রয়েছেন সর্বস্ব হারানোর শঙ্কায়। দ্রুত তারা নদীর তীর বেঁধে দেয়ার দাবি জানিয়েছেন।

অসময়ে ভাঙন কেন, এমন প্রশ্নের কোনো জবাব দিতে পারছে না পানি উন্নয়ন বোর্ড। তবে তারা শীঘ্রই সমস্যাটি সমাধানে ব্যবস্থা নেবে বলে আশ্বাস দিয়েছে।

সম্প্রতি নদীভাঙন এলাকা পরিদর্শন করে নদী পরিব্রাজক দল নামে একটি পরিবেশবাদী সংগঠন। তারাও ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।

প্রাকৃতিক দুর্যোগ সারাবিশ্বেই এখন একটি আলোচিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। গত এক মাসে যুক্তরাষ্ট্র বেশ কয়েকবার প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়েছে। আজ ফিলিপাইনে টাইফুনের প্রভাবে অন্তত তিন লাখ মানুষ গৃহহীন হয়েছে। মারা গেছে ২১ জন। এ সম্পর্কিত প্রতিবেদনটি পড়ুন এই লিংকে

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply