কলকাতা পৌরসভা নির্বাচনেও মমতার দলের নিরঙ্কুশ বিজয়

|

ছবি: সংগৃহীত।

বিধানসভা নির্বাচনের পর তৃণমূল কংগ্রেসের জয়জয়কার কলকাতা পৌরসভা নির্বাচনেও। ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩৪টিতেই জয় পেয়েছে মমতার দল।

বাকি ১০টি ওয়ার্ডের মধ্যে ৩ ওয়ার্ডে জয়ী হয়েছে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। এছাড়া দুইটি করে ওয়ার্ডে জয় পেয়েছে কংগ্রেস ও বামফ্রন্ট। স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন বাকি ৩টি ওয়ার্ডে। মাত্র দুইটি আসন পেলেও ভোটের হারে পৌরসভায় দ্বিতীয় স্থানে বামফ্রন্ট। ১৪৪টি আসনের মধ্যে ৬৫টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে বামেরা। বিজেপি ৫৪টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে। কংগ্রেস দ্বিতীয় হয়েছে ১৫টি ওয়ার্ডে।

ফলাফলে বিপুল জয় নিশ্চিতের পর বিনয়ী প্রতিক্রিয়া ব্যক্ত করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বললেন, রাজ্যের জনসাধারণের জন্যেই এ বিজয়। এবার মা-মাটি-মানুষের জন্য কাজ করতে হবে তৃণমূল নেতাদের।

একইসাথে জানান, আগামী ২৩ তারিখ দলীয় বৈঠকে নির্বাচিত হবেন নতুন মেয়র। এরপরই প্রশাসনিক আনুষ্ঠানিকতা মেনে ঘোষিত হবে পৌরপিতার নাম। সেই দৌঁড়ে এগিয়ে কলকাতার বর্তমান মেয়র ফিরহাদ হাকিম। ২০১৮ সাল থেকে তিনি রয়েছেন এই দায়িত্বে।

তৃণমূলের এমন নিরঙ্কুশ বিজয়ের দিনেও অন্য দলকে খোঁচা মারতে ছাড়লেন না দলটির আলোচিত নেতা অনুব্রত মন্ডল। বলেন, কংগ্রেস-সিপিএম জোট করেনি বলে দু’টো করে সিট পেয়েছে। জোট করলে এটাও পেত না।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply