পানামা পেপার্স কেলেঙ্কারি: ঐশ্বরিয়াকে ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

|

ছবি: সংগৃহীত

বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনকে পানামা নথি মামলায় পাঁচ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে ভারতের অর্থনৈতিক আইনকানুন প্রয়োগ ও আর্থিক অপরাধ দমনসংক্রান্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই মামলায় আরও জিজ্ঞাসাবাদের জন্য তাকে তলব করা হয়েছে কিনা, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। খবর হিন্দুস্তান টাইমসের।

প্রতিবেদন সূত্রে জানা যায়, সোমবার (২০ ডিসেম্বর) সন্ধ্যার পরে ইডি দফতর থেকে বেরিয়ে আসেন ঐশ্বরিয়া। বিদেশে প্রচুর সম্পত্তি রাখার অভিযোগে বিদেশি মুদ্রা আইন (ফেমা)-এ তাকে ইডি দফতরে ডেকে পাঠানো হয়েছিলো। তার বিরুদ্ধে অভিযোগ, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে তিনি তার সম্পদ গচ্ছিত রেখেছেন। কর ফাঁকি দেয়ার জন্যই এমন করেছেন ঐশ্বরিয়া।

প্রসঙ্গত, ২০১৬ সালে ‘মোসাক ফনসেকা’ নামের সংস্থাটি থেকে ‘পানামা পেপার্স’ ফাঁস হয়েছিলো। ওই কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে বিশ্বের প্রায় ৫০টি দেশের শতাধিক প্রভাবশালী ব্যক্তির। অভিযুক্তদের মধ্যে বেশ কয়েকজন ভারতের নাগরিকও আছেন।

পানামা কাণ্ডের তদন্ত করতে একটি আন্তর্জাতিকভাবে একটি ‘টাস্ক ফোর্স’ গঠন করা হয়। যেখানে আছেন ভারতীয় তদন্তকারীরাও। এই মামলাতেই সোমবার ইডির দফতরে হাজিরা দেন ঐশ্বরিয়া। শোনা গিয়েছে, প্রায় পাঁচ ঘণ্টা ধরে তাকে ম্যারাথন জিজ্ঞাসাবাদ করা হয়।

ইডি সূত্রে জানা যায়, এর আগেও দুইবার ঐশ্বরিয়াকে তলব করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে দু’বারই বচ্চন পরিবারের বধূ তদন্তকারীদের চিঠি দিয়ে নিষ্কৃতির আবেদন করেছিলেন। সেই আবেদন গ্রহণও করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কিন্তু সোমবার আর তা হয়নি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply