যুক্তরাষ্ট্রে হু হু করে বাড়ছে ওমিক্রন, একগুচ্ছ পদক্ষেপ নিলো সরকার

|

ছবি: সংগৃহীত

করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তাররোধে একগুচ্ছ পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্র সরকার। মঙ্গলবার (২১ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে সেগুলো ঘোষণা করেন প্রেসিডেন্ট জো বাইডেন।

নতুন গৃহীত পদক্ষেপের অন্যতম- ৫০ কোটি টেস্ট কিট ক্রয়। এছাড়া, এক হাজার সামরিক চিকিৎসাকর্মীকে মাঠে নামানো হবে। দেশজুড়ে আরও পরীক্ষা কেন্দ্র স্থাপন, হাসপাতালগুলোর সামর্থ্য বৃদ্ধি এবং জরুরি সরঞ্জামের সরবরাহ বাড়ানো হবে- এমনটা নিশ্চিত করেন প্রেসিডেন্ট। কিন্তু নতুনভাবে লকডাউন জারির পরিকল্পনা নেই। জনসমাগম হয়- এমন এলাকাগুলোয় মাস্ক পরিধানের তাগিদ দেন তিনি। একইসাথে, ক্রিসমাস এবং বর্ষবরণের উৎসব উদযাপনেও সতর্কতা অবলম্বনের আহ্বান জানান।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ৬ কোটির বেশি মার্কিনী, যাদের ৬২ ভাগই প্রবীণ, রয়েছেন সর্বোচ্চ সংক্রমণ ঝুঁকিতে। এরইমধ্যে, তাদের বুস্টার ডোজ প্রদান করা হয়েছে। বাকিদেরও বলবো, ওমিক্রন মোকাবেলায় টিকার বিকল্প নেই। এছাড়া জানুয়ারি থেকে বিনামূল্যে মার্কিনীরা করাতে পারবেন নমুণা পরীক্ষা।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে দাপুটে ভ্যারিয়েন্টে পরিণত হয়েছে ওমিক্রন। নতুন আক্রান্তদের প্রায় তিন-চতুর্থাংশ এই ভ্যারিয়েন্টে সংক্রমিত। দেশটির প্রাপ্ত বয়স্কদের প্রায় ৭৩ শতাংশ পূর্ণাঙ্গ ডোজ টিকা নিয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply