শিক্ষার্থীদের যৌন হয়রানি; জাপানে ২০০ শিক্ষক বরখাস্ত

|

ছবি: সংগৃহীত

জাপানের পাবলিক স্কুলের ২০০ শিক্ষককে শিক্ষার্থীদের যৌন হয়রানির অভিযোগে বরখাস্ত করা হয়েছে। ২০২০ সালে (যা গত মার্চে শেষ হয়েছে) এই শাস্তি দেয়া হয়। টানা ৮ম বারের মতো যৌন নিপীড়নের অভিযোগে দেশটিতে শিক্ষকদের শাস্তি পাওয়ার সংখ্যা ২০০ বা তার ওপরে হলো। খবর জাপান টাইমসের।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) দেশটির শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। তবে ২০১৯ সালের বার্ষিক পরিসংখ্যানের তুলনায় ২০২০ সালের এ শাস্তির পরিমাণ কম। ২০১৯ সালে মোট ২৭৩ জনকে শাস্তির আওতায় আনা হয়, যা এ ধরনের অপরাধে শাস্তির রেকর্ডে দ্বিতীয় বড় সংখ্যা।

মন্ত্রণালয় বলছে, প্রতিরোধী কিছু পদক্ষেপ কার্যকর ছিল। পরিসংখ্যানটি এখনো বেশি। পরিস্থিতি দুঃখজনক। শিক্ষার্থীদের সঙ্গে অশ্লীলতা করেছেন, এমন শিক্ষকদের বরখাস্ত করার জন্য মন্ত্রণালয় স্কুলগুলোকে নির্দেশ দিচ্ছে। আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে আশা ব্যক্ত করেছে মন্ত্রণালয়।

২০২০ সালের সমীক্ষা অনুযায়ী, ২০০টি মামলার মধ্যে ৩৯টিতে ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়নি; কারণ ভুক্তভোগীরা বা তাদের পিতা-মাতা এ ব্যবস্থা গ্রহণ করতে চায়নি। অন্যদিকে, ২৮টি মামলায় ফৌজদারি অভিযোগ দায়ের করা উচিত কিনা সে বিষয়ে কোনো রায় দেয়া হয়নি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply