স্কুলে মায়েদের পা ধুয়ে সন্তানদের সন্মান

|

ছবি: সংগৃহীত।

ইন্দোনেশিয়ার স্কুলে মায়েদের পা পানি দিয়ে ধুয়ে-মুছে সম্মান জানিয়েছে সন্তানেরা। মা দিবসে গর্ভধারীনির প্রতি সম্মান জানাতে দেশটির স্কুলে পালন করা হয় এই রীতি। স্কুল কর্তৃপক্ষ মনে করে, মায়ের প্রতি শ্রদ্ধা-ভালাবাসার শিক্ষাটা শৈশবেই শিশুর মন ও মননে গেঁথে দেয়া উচিত।

সাইপ্রাস নিউজের প্রতিবেদনে বলা হয়, অনেক সন্তানই আছেন যারা মাকে একটা সময়ে যথাযথ সম্মান দেয়া তো দূরের কথা, রীতিমত অবজ্ঞা করেন। এর জন্য মানবিক শিক্ষার অভাবকে দায়ী করেন অনেকে। তাইতো মায়ের প্রতি সন্তানের ভালাবাসার শিক্ষাটা পরিবার ও সমাজ থেকে ছোট বেলা থেকেই দিতে এক দারুণ এক কৌশল অবলম্বন করে ইন্দোনেশিয়া।

দেশটির প্রতিটি স্কুলে প্রতিবছর বাধ্যতামূলকভাবে একটি অন্যরকম দিন পালন করা হয়। ওইদিন সব ছাত্র-ছাত্রীর মা-কে স্কুলে আমন্ত্রণ জানানো হয়। সব শিক্ষার্থীদের নির্দেশ দেয়া হয় নিজেদের মায়ের দুই পা পানি দিয়ে পরিষ্কার করে মুছে দিতে। এতে যেন এক র্স্বগীয় অনুভূমি কাজ করে মা-সন্তানের মাঝে।

আরও পড়ুন: স্বামীদের সময়ের অভাব, তাই রাজমিস্ত্রিদের সাথে পালান ২ জা

এ ধরনের শিক্ষার ফলে ইন্দোনেশিয়ায় গড়ে উঠেছে সুন্দর পারিবারিক বন্ধন। ওই রীতির মাধ্যমে শুধু মায়ের প্রতি নয় একজন নারীর প্রতিও বাল্যকাল থেকে শ্রদ্ধাবোধ তৈরি হওয়া সম্ভব বলে মনে করেন অনেকেই। মনে করা হয়, ইন্দোনেশিয়ায় আজো বৃদ্ধাশ্রম গড়ে না উঠায় এই শিক্ষা অন্যতম একটি কারণ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply