ঘুড়ি দিয়ে নৌকা চালিয়ে আটলান্টিক পাড়ি!

|

মাত্র ৪৮ দিন নৌকা বেয়ে ৬৪০০ কি.মি. পাড়ি দিয়েছেন পর্তুগালের নাগরিক ফ্রান্সিসকো লুফিনহা।

রিমোট কন্ট্রোল ঘুড়ির সাহায্যে নৌকা চালিয়ে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়েছেন পর্তুগিজ কাইটসার্ফার ফ্রান্সিসকো লুফিনহা। আটলান্টিকে প্রায় ৬৪০০ মাইল পথ তিনি নৌকা বেয়ে গেছেন মাত্র ৪৮ দিনে। লুফিনহার দারুণ এ অভিযানের ভিডিও এখন ভাইরাল স্যোশাল মিডিয়ায়।

গত নভেম্বর ৩ তারিখে লিসবন থেকে যাত্রা শুরু করেন ফ্রান্সিসকো। যাত্রাপথে তার সম্বল ছিল ছোট্ট একটি ঘুড়ি চালিত নৌকা আর মাত্র ১৫ লিটার খাবার পানি। ফ্রান্সিসকো বলেন, এটা একটা দারুণ চ্যালেঞ্জ ছিল। পানি নিয়ে সমস্যা হয়েছে। নৌকার তেতরে ঢুকে পড়ছিল পানি। তবে আমি সবকিছু সামলে নিয়েছি।  

জানা গেছে, ঘুড়ির সাহায্যে চালানো নৌকাটিতে আটলান্টিকের ৬৪০০ কিলোমিটার পথ পাড়ি দেন ফ্রান্সিসকো। তার নৌকার শক্তির উৎস ছিলো সৌর বিদ্যুৎ, আর ঘুড়িগুলোকে তিনি উড়িয়েছেন রিমোট কন্ট্রলের মাধ্যমে যার সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৩০ কি.মি.।

ফ্রান্সিসকোর অন্যন্য এ সমূদ্র যাত্রা শেষ করতে মোট ৪৭ দিন সময় লাগলেও তাকে নৌকা বাইতে হয়েছে মাত্র ২৫ দিন। কারণ, প্রতিকূল আবহাওয়ার কারণে ক্যানারি দ্বীপে প্রায় ২২ দিন যাত্রাবিরতি নিতে হয় তাকে।

যাত্রাপথে ফ্রান্সিসকো প্রয়োজনীয় খাবার পানির চাহিদা মিটিয়েছেন একটি হ্যান্ড পাম্প দিয়ে যা সাগরের লবণাক্ত পানিকে বিশুদ্ধ খাবার পানিতে পরিণত করতে পারে।  

ফ্রান্সিসকো জানান, এ এক দারুন অভিজ্ঞতা, আটলান্টিক ভয়ঙ্কর সুন্দর। নতুন এ অভিযানের মাধ্যমে আমি অনেক কিছু শিখতে পেরেছি। জরুরি অবস্থা বা শেষ দিনগুলোর জন্য আমার কাছে বিশুদ্ধ পানি ছিলো মাত্র ১৫ লিটার। তবে দুটি ওয়াটারমেকার ছিল আমার কাছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply