যেভাবে জাপানিরা রেললাইনে চালাচ্ছে বাস

|

বিশ্বে প্রথমবারের মতো রেললাইনে চলাচলের উপযোগী বাহন তৈরি করে বিশ্বব্যাপী সাড়া ফেলেছে জাপান। পরীক্ষা-নিরীক্ষা শেষে এর বাণিজ্যিক যাত্রাও শুরু হয়েছে। কর্তৃপক্ষ বলছে, মাত্র ১৫ সেকেন্ডেই সড়ক থেকে রেললাইনে চলাচল শুরু করতে পারে বাহনটি। পর্যটন খাতের জন্য এটিকে অনন্য মাইলফলক বলছে জাপান সরকার।

জাপান এই উন্নয়ন প্রকল্প নিয়ে কাজ চলছে ২০০২ সাল থেকে। দেশটির উদ্ভাবকরা বলছেন, ডুয়েল মোড ভেইকেল বা ডিএমভি নামের এই গাড়িটি রেল লাইনে চলতে পারবে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে। আর সড়কে উঠলে এর গতি হবে ঘণ্টায় একশো কিলোমিটার। প্রস্তুতকারী প্রতিষ্ঠান আশা কোস্ট রেল কোম্পানির সিইও শিগেকি মিউরা বলছেন, এই বাহন বিশেষ করে গ্রামীণ জনপদের জন্য খুবই কার্যকর হবে। আশা করছি আগামী দিনের জন্য এটি হবে সবচেয়ে সেরা গণপরিবহন।

সড়ক থেকে রেললাইনে চলাচলের উপযোগী হতে গাড়িটির সময় লাগে মাত্র ১৫ সেকেন্ড। যখন বাসটি রাস্তা থেকে রেল লাইনে যায় তখন সামনে টায়ারের চাকা গুলো ভেতরে চলে যায় আর রেলের চাকা বেরিয়ে আসে। আবার রাস্তায় এলে আবার স্বাভাবিকভাবেই চলাচল করতে পারে বাসটি। সুইচের মাধ্যমে পরিবর্তন হবে ইস্পাতের চাকায়। ছোট আকারের বিশেষ এই বাহনে চড়তে পাবরে চালকসহ ২৩ আরোহী।

ডিজেল চালিত এই বাস প্রাথমিকভাবে চলবে টোকুশিমা থেকে কোচি শহর পর্যন্ত দেড়শো কিলোমিটার পথে। জাপানের প্রত্যাশা, স্থানীয় অর্থনীতির পাশাপাশি দেশের পর্যটন খাতকে আরও আকর্ষণীয় করে তুলবে আধুনিক এই পরিবহন ব্যবস্থা।

এদিকে করোনা টিকার বুস্টার ডোজ নেয়ায় ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছে বাইডেন প্রশাসন। পড়ুন এই লিংকে

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply