২৬ বছর ধরে ট্রাক চালাচ্ছেন এই নারী

|

২৬ বছর ধরে ট্রাক চালিয়ে পরিবার চালাচ্ছেন স্প্যানিশ নারী বেগোনা আরমেনেটা। গোটা ইউরোপ যখন ট্রাক চালক সংকটে ভুগছে, তখন স্পেন থেকে প্রতিবেশী দেশগুলোতে পণ্য পরিবহন করছেন তিনি। প্রথা ভেঙে এমন পেশায় যোগ দিয়েছিলেন বেগোনা। বর্তমানে দেশটির ট্রাক চালকদের মাত্র ৪ শতাংশ নারী। এই পেশায় নারীসহ তরুণদের আগ্রহী করে তুলতে বিশেষ পদক্ষেপের পরিকল্পনা করছে স্প্যানিশ সরকার।

স্পেনের ভ্যালেন্সিয়ার বাসিন্দা ৫৯ বছর বয়সী বেগোনা আরমেনেটা নিজেকে ট্রাকার উইমেন হিসেবে পরিচয় দিতেই ভালোবাসেন।

এবারের গন্তব্য ফ্রান্সের পাহপিনিয়ান শহর। ভ্যালেন্সিয়ার টরেন্ট থেকে দূরত্ব ৩২ ঘণ্টার। তাই গুছিয়ে নিচ্ছেন দীর্ঘ রুটে প্রয়োজনীয় জিনিসপত্র। পণ্যবাহী ট্রাক নিয়ে এভাবেই স্পেন থেকে ইউরোপের নানা প্রান্তে ছুটে চলেন আরমেনেটা। এই নারী চালক বলেন, অনেকেই বলে, আমাকে দেখে মনে হয় না ট্রাক চালক। তার প্রশ্ন, দেখতে কেমন হওয়া উচিত ছিল? আসলে প্রচলিত ধারণা হলো, ট্রাক চালক হতে হলে দীর্ঘদেহী, স্বাস্থ্যবানই হতে হবে।

দুই সন্তান আর দুই নাতি নিয়ে আরমেনেটার পরিবার। স্বামীর সাথে ছাড়াছাড়ির পর সংসার চালাতে বেছে নিয়েছিলেন ট্রাক চালনা পেশা। শুরুটা খুব সহজ ছিল না। নারী হিসেবে বারবারই প্রমাণ করতে হয়েছে নিজের সক্ষমতা।

তবে আরমেনেটা জানান, নারী হিসেবে কাজটা কখনও কঠিন মনে হয়নি। তবে এটা সত্যি প্রতিবারই নিজেকে প্রমাণ করতে হয়েছে। শুরুর দিকে অনেকেই বলতো, মেয়ে হয়ে ভারি জিনিস তুলতে পারবে না। অথচ বছরের পর বছর ধরে তিনি ভারি জিনিস তুলে যাচ্ছেন।

ইউরোপীয় রোড হলিয়ার্স অ্যাসোসিয়েশনের তথ্য মতে ইউরোপে এই মুহূর্তে ট্রাক চালকের স্বল্পতা ৪ লাখের মতো। আশঙ্কা রয়েছে, লরি চালকদের গড় বয়স ৫০ বছর হওয়ায় ১০ থেকে ১২ বছরের মধ্যে তীব্র লোকবল সংকট তৈরি হবে পণ্য পরিবহনের ক্ষেত্রে। এই পেশায় তরুণদের আগ্রহী করতে হলে শ্রম আইন পরিবর্তন বলে মনে করেন আরমেনটা।

স্পেনে বাস বা ট্যাক্সি চালকদের ২০ শতাংশ নারী। ট্রাক চালকদের মধ্যে এ হার মাত্র ৪ শতাংশ।

আন্তর্জাতিক থেকে আরও পড়ুন : সু চির বিরুদ্ধে মামলার রায় স্থগিত

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply