ভারতে কড়া নাড়ছে করোনার তৃতীয় ঢেউ, পরিস্থিতি সামাল দিতে নেই পর্যাপ্ত চিকিৎসক

|

ছবি: সংগৃহীত।

ভারতজুড়ে করোনার প্রকোপ বৃদ্ধির সাথে সাথে বিভিন্ন অঞ্চলে আরোপ করা হচ্ছে কড়াকড়ি। তাতে উদ্বিগ্ন সাধারণ মানুষ। বিশেষভাবে কাজ হারানোর দুশ্চিন্তায় দিনমজুররা। অন্যদিকে, মহামারির তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন ভারতের চিকিৎসকরা।

নতুন চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী নিয়োগের দাবিতে রাজপথে নেমে আন্দোলন করছেন ভারতের চিকিৎসকরা। কঠিন পরিস্থিতি সামাল দিতে দক্ষ জনবল বৃদ্ধি এবং সুযোগ-সুবিধা বাড়াতে তাদের এই আন্দোলন। করোনার প্রকোপ বাড়ার পর চিকিৎসকদের শঙ্কা, যে কোনো মুহূর্তে দেখা দিতে পারে করোনার তৃতীয় ঢেউয়ে ভয়ঙ্কর রূপ। তাই পরিস্থিতি সামলাতে প্রয়োজন বাড়তি স্বাস্থ্যকর্মী। অথচ এই অবস্থায় বন্ধ রয়েছে চিকিৎসক নিয়োগের এসইইটি পরীক্ষা।

এ নিয়ে দেশটির চিকিৎসক অতুল সাইনি বলেন, ভারতজুড়ে যেকোনো সময় মহামারি তৃতীয় ঢেউ শুরু হতে পারে। এই কঠিন পরিস্থিতি সামাল দিতে নতুন স্বাস্থ্যকর্মী প্রয়োজন। অথচ চিকিৎসক নিয়োগের জন্য যে পরীক্ষা, সেটিই বন্ধ। এভাবে চললে আমাদের পক্ষে পরিস্থিতি সামাল দেয়া সম্ভব নয়।

আরও পড়ুন: যেসব নিরাপত্তাব্যবস্থা রয়েছে মোদির নতুন গাড়িতে

এদিকে, ওমিক্রনের প্রকোপ বাড়ায় দিল্লি, উত্তর প্রদেশসহ ভারতের বিভিন্ন অঞ্চলে নেয়া হয়েছে কড়াকড়ি। ফলে আতঙ্কিত সাধারণ মানুষ। একদিকে কাজ হারানোর ভয়, অন্যদিকে করোনায় আক্রান্ত হওয়ার শঙ্কা।

চলতি বছরের শুরুতেও ভারতে বাড়ে করোনার প্রকোপ। ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপে মার্চ-এপ্রিল এবং মে’তে প্রাণ যায় শত শত মানুষের। দিল্লি-উত্তর প্রদেশের শ্মশানগুলোয় ছিলো না তিল ধারণের ঠাঁই। তবে দিল্লিসহ বেশ কিছু অঞ্চলে এরই মধ্যে জারি হয়েছে কড়া বিধি-নিষেধ। আরোপ করা তরা হয়েছে কারফিউও।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply